1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১২:০৮ অপরাহ্ন

ব্যাংকে চেক ক্লিয়ারিং বন্ধ

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ১৫৫ বার পড়া হয়েছে

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটির কারণে চেক ক্লিয়ারিংয়ের কার্যক্রম বন্ধ রয়েছে। গত ১৩ এপ্রিল থেকে গ্রাহকের চেক ক্লিয়ারিং বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন গ্রাহকরা। বিষয়টি সমাধানে কাজ করছে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (ব্যাচ)।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, টেকনিক্যাল (যান্ত্রিক) ত্রুটির কারণে এটা হয়েছে।

তিনি বলেন, প্রথমে ব্যাংক খোলা না রাখার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী সব বন্ধ করে দেওয়া হয়েছিল। আবার ব্যাংক খোলার ঘোষণা আসায় কিছু কিছু ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হয়েছে। তবে আমরা আশা করছি, বৃহস্পতিবার মধ্যে এ সমস্যার সমাধান হয়ে যাবে।

এর আগে বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনায় বলা হয়, জরুরি আন্তঃব্যাংক লেনদেন সম্পন্নের সুবিধার্থে সরকার ঘোষিত সার্বিক কার্যাবলী/চলাচলে নিষেধাজ্ঞার সময় বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ) বা কেন্দ্রীয় ব্যাংকের স্বয়ংক্রিয় নিকাশ ঘরের কার্যক্রমও সীমিত পরিসরে চালু থাকবে।

নির্দেশনায় বলা হয়েছে, লকডাউনে পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক দুপুর ১২টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যে কোনো রেগুলার চেক বেলা সাড়ে ১১টার মধ্যে ক্লিয়ারিংয়ের জন্য পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তি হ‌বে দুপুর ১টার ম‌ধ্যে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সময়ে চেক ক্লিয়ারিং করবে বিএসিএইচ।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর