1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০১:৪৬ অপরাহ্ন

ভারত সীমা থেকে চিন-পাকিস্তানের সেনা প্রত্যাহারের দাবি জেএফবিআইএফ’র

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০
  • ২৫৯ বার পড়া হয়েছে

ভারত সীমান্ত থেকে চিন ও পাকিস্তানের সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে ‘জার্নালিস্ট’স ফোরাম ফর বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ’-জেএফবিআইএফ।

শনিবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানবশৃংখল ও সমাবেশে এ দাবি জানানো হয়। এতে বক্তারা উত্তেজনা হটাতে চিনের সেনা প্রত্যাহারের দাবি জানান।
তাঁরা বলেন, আমরা এই উপমহাদেশে শান্তি চাই, যুদ্ধ নয়। কেননা যুদ্ধ কখনো শান্তি বয়ে আনেনা। একে চলছে করোনা কাল, তার ওপর চিনের সৃষ্ট এই উত্তেজনা বিশ্বশান্তির জন্য হুমকিস্বরুপ। বক্তারা বলেন, ভারতের উত্তর প্রান্তের লাদাখ সীমান্তে ৬০ হাজার সেনা মোতায়েন করেছে চিন। আমেরিকার বিদেশ সচিব মাইক পম্পেও গত মঙ্গলবার কোয়াড গ্রুপের সদস্য ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রীদের সঙ্গে টোকিওতে এক বৈঠকে এ তথ্য তুলে ধরেন।

চিন লাদাখ-এর মালিকানা দাবি করে মাসাধিককাল আগেও সৈন্য সমাবেশ ঘটিয়েছে। চিনের অনুপ্রবেশ রুখতে গিয়ে ২০ ভারতীয় সেনা প্রাণ হারান। এ নিয়ে উপমহাদেশের মানুষ চরম আতংকিত। চিন শুধু নিজেই নয়- ভারতের বিরুদ্ধে উস্কানি দিয়েছে নেপালকেও। চিনের ফাঁদে পা ফেলে নেপাল একধাপ এগিয়ে গিয়ে ভারতের ভূ-খ-কে নিজেদের বলে দাবি করে তাদের মানচিত্রে অর্ন্তভুক্ত করেছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন- জার্নালিস্ট’স ফোরাম ফর বাংলাদেশ- ইন্ডিয়া ফ্রেন্ডশিপ-এর আহবায়ক সুকুমার সরকার, এর সদস্য- আমাদের অর্থনীতি/আমাদের নতুন সময়’র নির্বাহী সম্পাদক বিশ্বজিৎ দত্ত, ডেইলিখবর২৪.কম-এর পলিটিক্যাল এডিটর শামীম সিদ্দিকী প্রমুখ।

বক্তারা আরও বলেন, জঙ্গি ও সন্ত্রাস তৈরির হোতা তথা কারখানা উপমহাদেশের দুষ্টক্ষত পাকিস্তান বরাবরই কাশ্মীর সীমান্তে জঙ্গিপনা চালিয়ে শান্তি বিনষ্ট করে চলেছে। এতে করে হামলাকারী জঙ্গি ও সীমান্তে প্রহরারত ভারতীয় সেনার পাশাপাশি নিরাপরাধ সাধারণ কাশ্মীর নাগরিকরাও প্রাণ হারাচ্ছেন। যা শান্তির পথে অন্তরায়।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর