1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০১:৩৪ পূর্বাহ্ন

ভালো আম চিনবেন যেভাবে

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ১৯ মে, ২০২১
  • ২৬ বার পড়া হয়েছে

বাজার ছেয়ে গেছে ফলের রাজা আম দিয়ে। বর্তমান এই সময় মানেই টাটকা, রসালো, সুস্বাদু আমে মজে থাকার সময়। আম ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। সুন্দর পাকা আম যেমন মজাদার, ঠিক তেমনই ভালো পাকা না হলে আম খেয়ে আর মজা লাগে না। শুধু ভালো স্বাদের জন্য নয় বরং আমের এই সময়টা যেন একটা উৎসব।

ভালো আম চিনবেন যেভাবে

কিন্তু আম কিনতে গেলে বোকা সেজে যেতে হয়। তাই আম কেনার সময় কিছু জিনিস মাথায় রাখতে হবে। চলুন জেনে নেই বিষয়গুলো-

আমের গন্ধ বুঝতে হবে

ফল টাটকা কিনা বুঝতে নিজের ঘ্রাণশক্তির উপর ভরসা রাখতে হবে। তবে আমের প্রকার অনুযায়ী বদলে যায় আমের সুগন্ধ। আমের বোঁটার কাছ থেকে যদি ফলের মিষ্টি গন্ধ পাওয়া যায় তাহলে সেই আম কিনতে হবে। খুব জোরালো ও টক গন্ধ বেরোলে সেই আম কেনা যাবে না।

আম নরম কিনা

আমের গায়ে আঙুল দিয়ে আলতো করে টিপে টিপে দেখুন। পাকা আম সুন্দর নরম হয়। কিন্তু যদি আঙুলের চাপে আমের গায়ে গর্ত হয়ে যায় তাহলে সেই আম কেনা যাবে না। তবে যদি বাড়িতে কিছু দিন রেখে খেতে চান তাহলে একটু শক্ত আম কিনুন।

আম দেখতে কেমন

প্রথমে দর্শনধারী তারপর গুণবিচারী। আমের ক্ষেত্রে কিন্তু এটা সত্যি। দাগহীন আম ভালো। খোসা কুঁচকে গিয়েছে এমন আম কেনা থেকে দূরে থাকুন। রঙ খুব একটা গুরুত্বপূর্ণ নয়।

আম পাকা কিনা

অনেক আম বিক্রেতাই কাঁচা আম কার্বাইড দিয়ে পাকিয়ে বিক্রি করে থাকেন। তাই আম কেনার ব্যাপারে একটু খুঁতখুঁতে হওয়া ভালো। তবে অনেক বিক্রেতা গাছ পাকা আম বিক্রি করে থাকেন। তেমনই দেখে দেখে আম আম কিনুন। যদিও এটা একটু কঠিন হয়ে যায়। কিন্তু একটু মনোযোগ দিয়ে খুঁজলেই এমন অনেক আম বিক্রেতার খোঁজ পাওয়া সম্ভব।

 

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন