1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১২:৩০ পূর্বাহ্ন

মাঙ্কিপক্স: দেশের সব বন্দরে সতর্কতা জারি

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ২২ মে, ২০২২
  • ২৩ বার পড়া হয়েছে

বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া নতুন মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশের প্রতিটি বন্দরে সতর্ক অবস্থা জারি করেছে স্বাস্থ্য অধিদফতর। রোববার (২২ মে) সকালে অধিদফতরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম গণমাধ্যমকে এই তথ্য জানান।

তিনি জানান, এয়ারপোর্ট, ল্যান্ড পোর্টসহ সকল পোস্টগুলোকে আমরা সতর্ক থাকার জন্য বলেছি। সন্দেহজনক কেউ এলে তাকে যেন দ্রুত চিহ্নিত করা যায় এবং সংক্রমণ ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দেয়া হয় এমন নির্দেশনা দেয়া আছে।

তিনি আরও বলেন, মাঙ্কিপক্স নিয়ে আমাদের এত আতঙ্কিত হওয়ার সুযোগ নেই। আমরা ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আমরা সারাবিশ্ব থেকেই তথ্য-উপাত্ত নেব এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

নাজমুল ইসলাম বলেন, অধিদফতর থেকে কোনো নির্দেশনা দিলে সেটি জেলা সিভিল সার্জন থেকে শুরু করে স্বাস্থ্য বিভাগের সকল পর্যায়ের জন্সেযই প্রযোজ্য হয়। সকল জেলায় তো ল্যান্ড পোর্ট নেই। যেখানে যেখানে আছে সেখানে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। ভাইরাসটি মূলত বন্দর দিয়েই দেশে প্রবেশ করতে পারে। সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

অন্যদিকে আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা যায়, এখন পর্যন্ত বিশ্বের ১২টি দেশে ছড়িয়েছে সংক্রামক এ রোগ। মাঙ্কিপক্স সংক্রমিত হওয়া দেশগুলো হল- বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর