1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৪:১৪ অপরাহ্ন

মানবদেহে টিকা পরীক্ষা শুরু করতে যাচ্ছে জনসন অ্যান্ড জনসন

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০
  • ৭৮ বার পড়া হয়েছে

মার্কিন মাল্টিন্যাশনাল কম্পানি জনসন অ্যান্ড জনসন করোনাভাইরাসের টিকা উদ্ভাবনের দৌড়ে এগিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। গতকাল বুধবার প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলতি বছরের জুলাই মাসের দ্বিতীয়ার্ধে করোনা টিকা মানবদেহে পরীক্ষা করে দেখা শুরু হবে।

এর আগে বলা হয়েছিল, চলতি বছরের সেপ্টেম্বরে জনসন অ্যান্ড জনসনের তৈরি টিকা মানবদেহে পরীক্ষা করে দেখা হতে পারে। তবে সেই সময় এগিয়ে নিয়ে এসে জুলাইয়ে করা হচ্ছে।

জনসন অ্যান্ড জনসনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা পল স্টোফেলস এক বিবৃতিতে বলেছেন, গবেষণায় যে ধরনের তথ্য-উপাত্ত আমরা সংগ্রহ করে এগিয়ে যেতে পেরেছি এবং যথাযথ কর্তৃপক্ষের নিয়ম মেনে আমরা করোনা টিকা উদ্ভাবনের পথে অনেকটাই এগিয়েছি।

এদিকে চলতি বছরের জানুয়ারিতে করোনার টিকা আবিষ্কারের জন্য গবেষণা শুরু করে জনসন অ্যান্ড জনসন। জানা গেছে, মার্কিন সরকারের সঙ্গে চুক্তি হয়েছে জনসন অ্যান্ড জনসনের৷ ২০২১ সালের মধ্যে প্রায় একশ কোটি ডোজ টিকা উৎপাদন করার ব্যাপারে কাজ করবে সংস্থাটি৷

এক হাজার ৪৫ জনের ওপর প্রাথমিকভাবে টিকা পরীক্ষা করবে জনসন অ্যান্ড জনসন৷ রোগীদের মধ্যে ১৮ থেকে ৫৫ বছর বয়সী যেমন থাকবে, ৬৫ বছর বা তার উর্ধ্বেও অনেকেই থাকার কথা। জনসন অ্যান্ড জনসনের টিকা মানবদেহে পরীক্ষা করে দেখা হবে যুক্তরাষ্ট্র এবং বেলজিয়ামে।

সূত্র : সিএনবিসি

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর