1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০১:০৯ পূর্বাহ্ন

মেডিকেল কলেজ জেলার যেকোনো জায়গায় হতে পারে, অসুবিধা কোথায়?

নজরুল ইসলাম
  • আপডেট সময় সোমবার, ৭ জুন, ২০২১
  • ৬৬ বার পড়া হয়েছে

মৌলভীবাজার জেলায় একটি মেডিকেল কলেজে চাই। ইহা জেলার আপামর জনসাধারণের একটি চলমান যৌক্তিক দাবি। এ দাবির পক্ষে আমরা সবাই স্বেচ্ছার ঐক্যবদ্ধ। জেলাবাসীর এমন দাবির প্রেক্ষিতে জেলার নির্বাচিত এমপি মহোদয়রা কথা বলবেন তা অত্যন্ত যৌক্তিক। অদ্য কথা বলেছেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি মহোদয়। ধন্যবাদ এমপি মহোদয়কে।

সামাজিক মাধ্যমে জ্ঞানী-গুণীদের চিন্তাভাবনা দেখে চিন্তায় পড়েছি- এত সংকীর্ণ মন নিয়ে এত বড় দাবি কীভাবে বাস্তবায়ন হবে? বিষয় বোধগম্য হইবার পূর্বেই চিল্লাচিল্লি করা, আবোল তাবোল বকা বুদ্ধিমান লোকের কাজ না।

জেলার একজন সিনিয়র এমপি ড. আব্দুস শহীদ মহোদয় জাতীয় সংসদের চলতি অধিবেশনে রোববার বাজেট বক্তৃতায় অংশগ্রহণ করেন এবং তিনি বলেন, তার নির্বাচনী এলাকা কমলগঞ্জে –

⭕ স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রায় ৩৫৮ একর জমি রয়েছে
⭕ সেখানে একটি মেডিকেল কলেজ, অথবা
⭕ একটি হাসপাতাল, অথবা
⭕ একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করলে জায়গা ক্রয় কিংবা অধিগ্রহণ করার প্রয়োজন হবে না।

তাই তিনি এখানে একটি মেডিকেল কলেজ স্থাপনের প্রস্তাব রাখেন।

উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি মহোদয়ের দেওয়া বাংলা বক্তব্যের কোন অংশ আমাদের বুঝতে অসুবিধা হয়েছে জানতে ইচ্ছে করছে। দেখেন, সরকার একটি প্রকল্প হাতে নেওয়ার আগে কোন কোন বিষয় মাথায় রেখে সিদ্ধান্ত নেয়- তা আব্দুস শহীদ এমপি মহোদয়ের চাইতে আমাদের বেশি বুঝার কথা না। উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ এমপি মহোদয় সরকার পরিচালনায় দায়িত্ব পালন করতে গিয়ে -সরকারি প্রকল্প বাস্তবায়ন, সিদ্ধান্ত গ্রহণ (policy-making) এই সমস্ত বিষয়ে অনেক অভিজ্ঞ। তাই বলছিলাম, সরকার কেমন করে প্রকল্প বাস্তবায়নে সিদ্ধান্ত নেয় তা আব্দুস শহীদ এমপি মহোদয়ের অনেক অভিজ্ঞতা।

আমি মনে করছি, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে মহান জাতীয় সংসদে উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ এমপি মহোদয়ের প্রদত্ত ইনফরমেশন মৌলভীবাজার জেলায় একটি মেডিকেল কলেজ স্থাপন ও বাস্তবায়নে সহায়ক শক্তি হিসেবে কাজ করবে। কারণ, উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি মহোদয় পরোক্ষ ভাবে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে জানিয়ে দিয়েছেন মৌলভীবাজারে মেডিকেল কলেজ করতে জায়গা ক্রয় করতে হবে না। সরকার ও সরকারের যথাযথ মন্ত্রণালয়কে বুঝাতে হবে মৌলভীবাজার জেলার সক্ষমতা আছে মেডিকেল কলেজের অবকাঠামোর।

যদি মেডিকেল কলেজ হয় তাহলে তা জেলার যেকোনো লোকেশনে হতে পারে, অসুবিধা কোথায়?

লেখক: ফ্রিল্যান্স জার্নালিস্ট, ওয়ার্কিং ফর ন্যাশনাল হেল্থ সার্ভিস (NHS) লন্ডন, মেম্বার, দ্য ন্যাশনাল অটিস্টিক সোসাইটি ইউনাইটেড কিংডম।

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন