1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১২:২৫ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে করোনা সঙ্কট শেষ হবে জুলাইয়ে, তবে …

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১২ মে, ২০২০
  • ৫৪ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ফলে তৈরি হওয়া সঙ্কট চলতি বছরের জুলাইয়ের শেষের দিকে মিটে যেতে পারে। নতুন এক মডেলে এ তথ্য দিয়েছেন বিশেষজ্ঞরা।

এমনকি নিউইয়র্কের মতো শহরও আগস্টের শুরুর দিকে স্বাভাবিক হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যুক্তরাষ্ট্রের টেক্সাস ইউনিভার্সিটি এবং চীনের ফুদান ইউনিভার্সিটির গবেষকরা এ কথা বলছেন। তারা মনে করেন, ২৪ এপ্রিল হলো যুক্তরাষ্ট্রের জন্য করোনার তাণ্ডবের দিন।

তবে জুলাইয়ের মধ্যে করোনার তাণ্ডব থামানোর ব্যাপারে লকডাউন এবং স্কুল-কলেজ বন্ধ রাখা অব্যাহত থাকতে হবে। লকডাউন খুলে দিলে পরিস্থিতি স্বাভাবিক হতে দেরি হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা এও বলেছেন, যদি লকডাউন ৪০ শতাংশ খুলে দেওয়া হয়, তাহলে পরের এক মাসে আরো দ্বিগুণ করোনা সংক্রমণ ঘটবে।

তবে লকডাউন চালু রেখে মার্কিনিদের ঘরে রাখতে পারলে ২৪ এপ্রিলের মতো অবস্থা আর ফিরে আসবে না। মার্কিনিরা ঘরে থাকলে, বাইরে বের হয়ে মাস্ক ব্যবহার করলে, শারীরিক দূরত্ব বজায় রাখলে এবং বৃহৎ সংখ্যক জনগোষ্ঠীকে আইসোলেশনে রাখতে পারলেও এটা সম্ভব।

বর্তমানে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১৩ লাখ ৮৫ হাজার আটশ ৩৫ জন। তবে লকডাউন মেনে চললে এই সংখ্যা ১৫ লাখ ৫১ হাজার নয়শ এক জনে সীমাবদ্ধ থাকবে। অন্যথায় পরের এক মাসে এই সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে যাবে।

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন