1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০১:৩১ পূর্বাহ্ন

রক্তশূন্যতা কমায় যেসব ফল

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ১০ জুন, ২০২২
  • ১১ বার পড়া হয়েছে

শরীরে সঠিকভাবে লোহিত রক্তকণিকা তৈরি না হলে নানা ধরনের সমস্যা দেখা দেয়। বিভিন্ন কারণে লোহিত রক্তকণিকা কমে যেতে পারে। লোহিত রক্তকণিকা কমে গেলে শরীরে রক্তশূন্যতা দেখা দেয়। হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে আয়রন, বি ভিটামিন, ফলিক অ্যাসিড ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে হবে নিয়মিত। রক্তশূন্যতা দূর করতে ডায়েট চার্টে রাখতে পারেন কিছু ফল।

কিশমিশ
ড্রাই ফ্রুট কিশমিশ আয়রনের অন্যতম উৎস। আয়রন ছাড়াও পটাসিয়াম ও ফাইবার পাওয়া যায় কিশমিশ থেকে।

ডালিম
প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায় ডালিম থেকে। এ ছাড়া প্রোটিন, ভিটামিন এ, ক্যালসিয়াম, ভিটামিন সি এর পাশাপাশি আরও নানা পুষ্টি উপাদানে ভরপুর এই ফল। রক্তশূন্যতা রোধ করতে ডালিম খেতে পারেন প্রতিদিন। অ্যালোভেরা ও বিটরুটের সঙ্গে মিশিয়ে খেতে পারেন ডালিমের রস।

খেজুর
হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে প্রতিদিন খান খেজুর। আয়রনের পাশাপাশি প্রোটিন, ফাইবার, ম্যাংগানিজ ও ভিটামিন বি মিলবে ফলটি থেকে।

আঙুর
রক্তস্বল্পতার কারণে দুর্বলতা, অল্পতেই হাঁপিয়ে ওঠার প্রবণতা দেখা দেয়। এই সমস্যার সমাধান করে আঙুর। আঙুরের আয়রন এবং অন্যান্য প্রয়োজনীয় মিনারেল রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

জাম
জামে প্রচুর পরিমাণে আয়রন থাকে। আর আয়রন থাকার ফলে রক্তে হিমোগ্লোবিন বেড়ে যায়। ফলে রক্ত পরিষ্কার রাখতে সাহায্য করে। যারা রক্তস্বল্পতায় ভুগছেন তাদের জন্য জাম খুবই ভালো।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর