1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১:০৮ অপরাহ্ন

রাজনৈতিক অস্থিরতার মধ্যে হাইতির নতুন প্রেসিডেন্ট নিয়োগ

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ২১ জুলাই, ২০২১
  • ৭ বার পড়া হয়েছে

প্রেসিডেন্ট জোভোনিল মোইসিকে গুলি করে হত্যার দুই সপ্তাহের মাথায় নতুন প্রেসিডেন্ট নিয়োগ দিয়েছে দেশটি। ক্যারিবিয়ান দেশটিতে চলমান তীব্র রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যেই নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন অ্যারিয়েল হেনরি।

রাজধানী পোর্টো প্রিন্সে মঙ্গলবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন হেনরি।প্রয়াত প্রেসিডেন্ট মোইসির স্মরণে ওইদিনই আনুষ্ঠানিক শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে কয়েকজন কূটনীতিক প্রধানমন্ত্রী হিসেবে হেনরিকে দায়িত্ব দেওয়ার আহ্বান জানালে দেশটির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী ক্লদ জোসেফ জানিয়েছিলেন, জাতির ভালোর জন্য তিনি দায়িত্ব থেকে সরে যাবেন।

৭১ বছর বয়সী সাবেক মন্ত্রী হেনরি পেশায় একজন নিউরোসার্জন। রাজনৈতিক স্থিরতা ফিরিয়ে আনতে সমাজের বিভিন্ন ক্ষেত্র নিয়ে কাজ করবেন বলে শপথ অনুষ্ঠানে জানিয়েছেন হেনরি।

প্রসঙ্গত, ৭ জুলাই নিজ বাড়িতে ক্যারিরীয় অঞ্চলের দেশ হাইতির প্রেসিডেন্ট মোইসিকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। গুলিতে ফার্স্টলেডি গুরুতর আহত হন।

ফার্স্টলেডি বলেন, চোখের পলকে ঘাতকেরা আমার ঘরে ঢুকে পড়ে। এর পর বুলেট দিয়ে তারা আমার স্বামীর বুক ঝাঁজরা করে ফেলে। তাকে একটা কথা বলারও সুযোগ দেয়নি।

এর আগে পুলিশ জানায়, প্রেসিডেন্টকে হত্যায় অন্তত ২৮ জন জড়িত ছিল। এর মধ্যে ২৬ জন কলম্বিয়ান এবং দুজন হাইতি বংশোদ্ভূত আমেরিকান।

পুলিশপ্রধান এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, আমরা ১৫ কলম্বিয়ান এবং দুই আমেরিকানকে গ্রেফতার করেছি। তিন কলম্বিয়ান নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে। এ ছাড়া আটজন পলাতক রয়েছে।

এর আগে বুধবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে হাইতির প্রেসিডেন্টের সন্দেহভাজন চার খুনিকে হত্যার কথা জানানো হয়েছিল। তবে চার্লস এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন