1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৮:৪৩ পূর্বাহ্ন

স্কুলে স্কুলে পাঠানো হচ্ছে নতুন বই

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১
  • ১৪ বার পড়া হয়েছে

আসছে নতুন বছর। প্রতিবারের মতো এবারও বছরের প্রথম দিন বই উৎসবের মাধ্যমে সারা দেশের বিদ্যালয়পড়ুয়া কোটি শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হবে বিনামূল্যের নতুন পাঠ্যবই। এরই মধ্যে রাজধানীর বিভিন্ন স্কুলে স্কুলে পাঠানো শুরু হয়েছে নতুন বই।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) থেকে নিয়মানুযায়ী আগামী ডিসেম্বরের মধ্যে রাজধানীসহ সব উপজেলার স্কুলগুলোতে নতুন বই পাঠানোর কথা রয়েছে। এর ধারাবাহিকতায় বিভিন্ন স্কুলে স্কুলে বই পাঠানো শুরু হয়েছে। রোববার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সামনে ট্রাকভর্তি বই এনে জড়ো করা হয়। পরে সে বইগুলো সেগুনবাগিচার আইডিয়াল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন স্কুলে ভ্যানে করে পৌঁছে দিতে দেখা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় ও এনসিটিবির কর্মকর্তা এবং শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বিনামূল্যে বই দেওয়ার ক্ষেত্রে এটি সারা বিশ্বে বিরল ঘটনা। ২০১০ সাল থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে সব শিক্ষার্থীকে বিনামূল্যে নতুন পাঠ্যবই দেওয়া শুরু করে সরকার। তবে করোনা মহামারির কারণে গত বছর বই উৎসব হয়নি। ওই সময় প্রাথমিক শিক্ষার্থীদের অভিভাবকদের হাতে তুলে দেওয়া হয় নতুন বই।

উল্লেখ্য, প্রতিবছর ৩১ ডিসেম্বর শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে উৎসব আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর পরদিন প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয় সারা দেশে বই উৎসব পালন করে।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর