1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৭:৫২ অপরাহ্ন

হংকংয়ে ঢুকতে নতুন শর্ত

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ১৯ জুলাই, ২০২০
  • ১২৮ বার পড়া হয়েছে

বাংলাদেশকে করোনাভাইরাসের ঝুঁকিপূর্ণ হিসেবে উল্লেখ করে হংকংয়ে ঢুকতে নতুন করে শর্তারোপ করা হয়েছে। শনিবার এই আদেশ জারি করা হয়। এতে বাংলাদেশ ছাড়াও ভারত, ইন্দোনেশিয়া, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন এবং দক্ষিণ আফ্রিকাকে রাখা হয়েছে।

নতুন শর্তে বলা হয়েছে, বাংলাদেশসহ এসব দেশ থেকে কেউ যদি ১৪ দিনের কম সময়ে হংকংগামী বিমানে উঠতে চান তবে তাকে অবশ্যই করোনাভাইরাস নেগেটিভ এর প্রমাণ দেখাতে হবে।

নতুন শর্তের মধ্যে রয়েছে নির্ধারিত বিমানে উঠার আগে সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে সংগ্রহ করা নমুনা দিয়ে করোনাভাইরাসের জন্য নিউক্লিক এসিডের টেস্ট করা। হংকংয়ে পৌঁছে ওই টেস্ট করাতে হবে এবং রিপোর্টের জন্য নির্ধারিত স্থানে অপেক্ষা করতে হবে।

রিপোর্ট নেগেটিভ আসলে হোটেলে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর রিপোর্ট পজিটিভ আসলে হাসপাতালে আইসোলেশন এবং চিকিৎসার জন্য পাঠানো হবে।

কেউ যদি ওই শর্তগুলো মানতে ব্যর্থ হন কিংবা ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য দেন তাহলে তাকে প্রায় ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা গুণতে হবে এবং ছয় মাস জেল খাটতে হবে।

হংকংয়ের খাদ্য ও স্বাস্থ্য বিভাগের একজন মুখপাত্র বলেন, ‘করোনার সংক্রমণ বাড়ছে। হংকংয়ে সীমিত কোয়ারেন্টাইন এবং আইসোলেশনের সুবিধার কথা বিবেচনায় নিয়ে বাইরে থেকে যেন করোনা আক্রান্ত কেউ না আসতে পারে সেজন্য যথাযথ পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।’

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর