1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০১:৫৮ পূর্বাহ্ন

হজযাত্রীরা সঙ্গে নিতে পারবেন ১২০০ ডলার পর্যন্ত

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ২৭ মে, ২০২২
  • ১৮ বার পড়া হয়েছে

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজের সব ধরনের খরচের বাইরে একজন যাত্রী এবার ১২০০ ডলার বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিতে পারবেন। এর আগে সর্বশেষ ২০১৯ সালে বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ মিলেছিল। তখন একজন যাত্রী অতিরিক্ত সর্বোচ্চ এক হাজার ডলার সঙ্গে নেওয়ার সুযোগ পান।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় এবারে মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার, বাকি ৫৩ হাজার ৫৮৫ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে কেউ হজে যেতে পারেননি। এর আগে ২০১৯ সালে গিয়েছিলেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। যেখানে বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন ছিলেন। আর সরকারি ব্যবস্থাপনায় ছিলেন সাত হাজার ১৯৮ জন।

সরকারি ব্যবস্থাপনায় এবার প্যাকেজ-১ এর আওতায় জনপ্রতি খরচ হবে পাঁচ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। প্যাকেজ-২ এর আওতায় চার লাখ ৬২ হাজার ১৫০ টাকা। এর সঙ্গে সামঞ্জস্য রেখে বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ কী হবে তা ঠিক করে দিয়েছে সরকার। সে আলোকে বাড়ি ভাড়াসহ অন্যান্য খরচ পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যাংকগুলোকে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর