1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৫:২৩ পূর্বাহ্ন

১০ মাসে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২১ হাজারের বেশি

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ১৬ অক্টোবর, ২০২১
  • ১০৪ বার পড়া হয়েছে

এবার রাজধানী ঢাকায় ডেঙ্গু জ্বরের প্রকোপ অন্যবারের তুলনায় অনেক বেশি। এই ডেঙ্গু জ্বর ঢাকা ছাড়াও অন্যান্য শহরেও ছড়িয়ে পড়েছে। দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ১০৬ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৯১ জনই ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন এবং ১৫ জন ঢাকার বাইরের। এর আগের দিন শনাক্ত হন ১৮৩ জন। অর্থাৎ ২৪ ঘণ্টার ব্যবধানে রোগী কমল ৭৭ জন। আর চলতি মাসে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৮২১ জনে দাঁড়াল, যার গড় সংখ্যা ১৮৮। আর চলতি বছর ১০ মাসে ডেঙ্গুতে মোট শনাক্তের সংখ্যা ২১ হাজার ১৮ জনে দাঁড়াল।

শুক্রবার বিকালে সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে সর্বমোট ৮৪৬ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪৬টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৬৮৫ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে ১৬১ জন রোগী ভর্তি রয়েছেন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় রাজধানীর সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি আছেন ৩৩২ জন রোগী। এর মধ্যে সর্বোচ্চ ১৪৮ জন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে (মিটফোর্ড হাসপাতাল) ভর্তি আছেন। এর পরেই ঢাকা শিশু হাসপাতালে ৫১ জন। সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি আছেন ৪৬ জন। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৩৯ জন। মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১৭ জন। এ ছাড়া ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন ১৫ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু শনাক্ত রোগীর মধ্যে শূন্য থেকে এক বছরের মধ্যে কেউ শনাক্ত হয়নি, এক থেকে ১০ বছরের মধ্যে ২৪ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ২৪ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৬ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের ১২ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের ৪ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের ৮ শতাংশ এবং ৬০ বছরের ওপরে রয়েছেন ১২ শতাংশ।

এ বছর ১ জানুয়ারি থেকে ১৫ অক্টোবর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ২১ হাজার ১৮ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২০ হাজার ৯০ জন রোগী।

দেশে এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট ৮২ জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর