1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
শুক্রবার, ২০ মে ২০২২, ০১:২৫ পূর্বাহ্ন

২০২২ সালে পুলিৎজার পেলেন ইউক্রেনের সাংবাদিকরাও

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১০ মে, ২০২২
  • ৯ বার পড়া হয়েছে

সাংবাদিকতা, সাহিত্য ও সঙ্গীতের সর্বোচ্চ সম্মাননার পুরস্কার হিসেবে পরিচিত পুলিৎজার পুরস্কার। নিউইয়র্ক সিটিতে অবস্থিত কলাম্বিয়া ইউনিভার্সিটির তরফে প্রতিবছর এ পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

স্থানীয় সময় সোমবার (৯ মে) পুলিৎজার পুরস্কার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। যুক্তরাষ্ট্রের জাতীয় পর্যায়ে অন্যতম গুরুত্বপূর্ণ এ পুরস্কার সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবেও খ্যাত।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতিতে এ পর্যন্ত তিনজন ইউক্রেনীয়সহ মোট সাতজন সাংবাদিক নিহত হয়েছেন। এবার পুলিৎজারের বিশেষ বিভাগে পুরস্কার পেয়েছেন ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির মধ্যে কাজ করা সাংবাদিকরা। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে জীবন বাজি রেখে যুদ্ধের খবরাখবর তুলে ধরার জন্য তাদের এ পুরস্কার দেওয়া হলো।

পুরস্কার ঘোষণার সময় পুলিৎজারের বোর্ড সদস্য মার্জরি মিলার বলেন, ‘সাহস, সহনশীলতা এবং সত্য প্রতিবেদন প্রকাশ করার যে প্রতিশ্রুতি’ পালন করেছেন ইউক্রেনে কর্মরত সাংবাদিকরা তার স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেওয়া হলো তাদের।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনার সংবাদ পরিবেশন করায় এ বছর পুলিৎজার পুরস্কার পেয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

ভারতে করোনা মহামারির চিত্র তুলে ধরে ফিচার ফটোগ্রাফি বিভাগে পুরস্কৃত হয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এ ছাড়া গেটি ইমেজের পাঁচজন ফটোগ্রাফার পেয়েছেন এই সর্বোচ্চ সম্মাননা। উইন ম্যাকনামি, ড্রু অ্যাঞ্জেরার, স্পেন্সার প্ল্যাট, স্যামুয়েল কোরাম এবং জন চেরিকে ক্যাপিটলের ৬ জানুয়ারির আক্রমণের ঘটনা কাভারেজের জন্য ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে বিজয়ী ঘোষণা করা হয়। গত বছর আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ছবি তুলে একই বিভাগ থেকে পুরস্কৃত হয়েছেন লস অ্যাঞ্জেলেস টাইমসের আলোকচিত্রী মার্কাস ইয়াম।

পুলিৎজারে জাতীয় বিষয়ে প্রতিবেদন, আন্তর্জাতিক প্রতিবেদন ও সমালোচনা বিভাগে তিনটি পুরস্কার পেয়েছে নিউইয়র্ক টাইমস। সংবাদমাধ্যমটির প্রতিবেদক আন্দ্রেয়া এলিয়ট তার ‘ইনভিসিবল চাইল্ড: পোভার্টি, সারভাইভাল অ্যান্ড হোপ ইন অ্যান আমেরিকান সিটি’ বইয়ের জন্য আলাদাভাবে পুরস্কার পেয়েছেন। এ ছাড়া ব্রেকিং নিউজ বিভাগে পুরস্কার জিতেছে মিয়ামি হেরাল্ডও।

সূত্র: আল-জাজিরা, রয়টার্স

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর