1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
শনিবার, ১৯ জুন ২০২১, ০৩:৩১ পূর্বাহ্ন

৩০ লাখে বৈশ্বিক সংক্রমণ

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০
  • ৬৮ বার পড়া হয়েছে

করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বলা হচ্ছে, জ্যামিতিক হারে বাড়ছে কভিড-১৯ রোগী। এখন পর্যন্ত বিশ্বের ২০০টিরও দেশ ও অঞ্চলে ছড়িয়েছে মারণব্যাধি করোনা। চীনের উহানে প্রথম রোগী শনাক্তের প্রায় চার মাসের মাথায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ৩০ লাখ। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য বলছে, গতকাল রাত ৮টা পর্যন্ত বিশ্বে নিশ্চিত নভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ২৯ লাখ ৯০ হাজার ৫৫৯। মারা গেছেন ২ লাখ ৭ হাজার ৪৪৬ জন।

করোনাভাইরাসের উৎপত্তি চীনে হলেও এর ভয়াবহ ছোবল সবচেয়ে বেশি লেগেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। করোনা আক্রান্ত তিন ভাগের প্রায় এক ভাগ রোগীই আমেরিকায়। গতকাল পর্যন্ত দেশটিতে নিশ্চিত রোগী ছিল ৯ লাখ ৬৫ হাজার ৯৫১ জন। করোনায় মৃত্যুর হিসাবেও যুক্তরাষ্ট্রের ধারেকাছে নেই কোনো দেশ। গতকাল পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ৫৪ হাজার ৮৭৭ জনের। বিপরীতে সুস্থ রোগীর সংখ্যা ১ লাখ ৭ হাজার ৪৫ জন। যুক্তরাষ্ট্রের মধ্যে করোনায় সবচেয়ে বিপর্যপ্ত অঞ্চল নিউইয়র্ক। এ রাজ্যে ১৭ হাজার ২৮০ জনের মৃত্যু হয়েছে। স্পেন, ইতালি ও ফ্রান্স ছাড়া পৃথিবীর আর কোনো দেশ বা অঞ্চলে নিউইয়র্কের চেয়ে এত বেশি মৃত্যু হয়নি।

আক্রান্তের হিসাবে পৃথিবীতে দ্বিতীয় অবস্থানে আছে ইউরোপের দেশ স্পেন। গতকাল পর্যন্ত দেশটিতে কভিড-১৯ শনাক্ত রোগীর সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৪২২। এর মধ্যে ১ লাখ ২০ হাজার ৮৩২ জন এরই মধ্যে সুস্থ হয়েছেন। বিশ্বে করোনায় মৃতের হিসাবে স্পেনের অবস্থান তৃতীয়। গতকাল পর্যন্ত মৃত্যু হয়েছে ২৩ হাজার ৫২১ জনের।মৃত্যুর হিসাবে বিশ্বে দ্বিতীয় অবস্থানে আছে ইতালি। দেশটিতে গতকাল পর্যন্ত করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ২৬ হাজার ৬৪৪ জনের। আক্রান্ত রোগীর সংখ্যা ১ লাখ ৯৭ হাজার ৬৭৫। বিপরীতে সুস্থ রোগীর সংখ্যা ৬৪ হাজার ৯২৮।
করোনাভাইরাসে বিপর্যপ্ত শীর্ষ ছয় দেশের পাঁচটিই ইউরোপের। ১ লাখ ৬২ হাজার ২২০ জন রোগী নিয়ে ফ্রান্স আছে চতুর্থ অবস্থানে। দেশটিতে গতকাল পর্যন্ত মৃত্যু হয়েছে ২২ হাজার ৮৯০ জনের। সুস্থ রোগীর সংখ্যা ৪৫ হাজার ৬৮৩।আক্রান্তের হিসাবে বিশ্বে পঞ্চম অবস্থানে থাকলেও মৃত্যুর হার ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশের তুলনায় অনেক কম জার্মানিতে। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৭ হাজার ৯৪৬ জন। বিপরীতে মৃত্যু হয়েছে ৫ হাজার ৯৮৪ জনের। সুস্থ রোগীর সংখ্যা ১ লাখ ১৪ হাজার ৫০০। যুক্তরাজ্যে গতকাল পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১ লাখ ৫৪ হাজার মানুষ। বিপরীতে মৃত্যু হয়েছে ২০ হাজার ৭৯৫ জনের।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীন আক্রান্তের হিসাবে বিশ্বে ১০ নম্বর স্থানে রয়েছে। চীনের চেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে তুরস্ক, ইরান ও রাশিয়ায়। গতকাল পর্যন্ত চীনে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৮৩ হাজার ৯১২। মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৭ জনের। এর মধ্যে ৪ হাজার ৫১২ জনের মৃত্যু হয়েছে কেবল চীনের হুবেই প্রদেশে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতে ২৭ হাজার ৯৭৭, পাকিস্তানে ১৩ হাজার ৩২৮, বাংলাদেশে ৫ হাজার ৯১৩ ও আফগানিস্থানে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭০৩ জন।

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন