1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৫:৪৯ পূর্বাহ্ন

৩৬ টাকা কেজিতে গম কিনছে সরকার

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ১১৬ বার পড়া হয়েছে

খাদ্য চাহিদা মেটাতে ২০২১-২২ অর্থবছরে ১২ দশমিক ৫ শতাংশ প্রোটিন মাত্রার ৫০ হাজার মেট্রিক টন গম আমদানি করবে সরকার। প্রতি মেট্রিক টন ৪২১.৩৮ মার্কিন ডলার হিসাবে সর্বমোট ২ কোটি ১০ লাখ ৬৯ হাজার মার্কিন ডলারের সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৭৯ কোটি ৫০ লাখ ৭৮ হাজার ৮০০ টাকায় ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির প্রত্যাশামূলক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। যেখানে এককেজি গম আমদানি করতে খরচ পড়ছে প্রায় ৩৬ টাকা।

গম কেনাসহ এক হাজার ১৪৬ কোটি ৮২ লাখ ৬২ হাজার ৭৩৯ টাকা ব্যয়ে ১১টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ৩টি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ২টি, বিদ্যুৎ বিভাগের ২টি, প্রাথমিক ও গণশিক্ষা, নৌপরিবহন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, পানি সম্পদ এবং খাদ্য মন্ত্রণালয়ের ১টি করে প্রস্তাব ছিল।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।

অর্থমন্ত্রী বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩০তম সভা অনুষ্ঠিত হয়েছে। ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১২টি প্রস্তাব উত্থাপন করা হয়। এর মধ্যে নেত্রকোনায় শেখ হাসিনা বিশ^বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় ৪ তলা প্রশাসনিক ভবন নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব ফেরত দেওয়া হয়েছে। এরপর অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।

তিনি বলেন, সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মোনিকো লিমিটেডের কাছ থেকে ১২৩ কোটি ৯১ লাখ ৭১ হাজার ৪৬৩ টাকায় ডেভেলপমেন্ট অব রামগড় ল্যান্ড পোর্ট প্যাকেজের পূর্ত কাজ ক্রয়ের জন্য প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। সভায় কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ কাজের বাস্তবায়ন তদারকির জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগে সর্বোচ্চ স্কোর অর্জনকারী প্রতিষ্ঠান যৌথভাবে (১) ডব্লিউওওজেওও এবং (২) কোরিয়ার সানজিনকে পরামর্শক হিসেবে নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এজন্য ব্যয় হবে ৪১ কোটি ৩০ লাখ ১৪ হাজার টাকা।

সামসুল আরেফিন বলেন, ২০১৪ সালের ৭ ডিসেম্বর সিসিজিপি সভার অনুমোদনক্রমে ‘কোস্টাল এমব্যাঙ্কমেন্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট, ফেজ-১’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে (১) রয়্যাল হাসকোনিং ডিএইচভি, নেদারল্যান্ডস বি ভি (২) ডিএইচআই, ডেনমার্ক (৩) ডেভকন বাংলাদেশ (৪) ডিপিএম বাংলাদেশ এবং (৫) ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং, বাংলাদেশকে নিয়োগ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৪০ কোটি ৯২ লাখ ২৯ হাজার ১৮৭ টাকা।

তিনি বলেন, সব শিক্ষার্থীর কাছে তাদের কাক্সিক্ষত পাঠ্যপুস্তক যথাসময়ে বিনামূল্যে বিতরণের জন্য ২০২২ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির) বাংলা ও ইংরেজি ভার্সনের ৯৮টির মধ্যে ৪৬টি লটে সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে ৭৩ কোটি ৮২ লাখ ৮১ হাজার ১৪০ টাকায় ৩ কোটি ৩৩ লাখ ২১ হাজার ১৯০ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। প্রতিটি পাঠ্যপুস্তকের গড় দাম ২২.১৫ টাকা। তিনি বলেন, শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ) প্রকল্পের প্যাকেজ নং-জি-৩৮জিআই লট-১- এর আওতায় ১৩ হাজার ৪০টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার কেনার জন্য অভ্যন্তরীণ উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে (এক ধাপ এক খাম) দরপত্র আহ্বান করা হলে ৪টি দরপত্র জমা পড়ে, যার সবগুলো রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ম্যান্স ইলেকট্রিক লিমিটেড, ঢাকায় ট্রান্সফরমারগুলো সংগ্রহ করা হবে। এজন্য ব্যয় হবে ৮৪ কোটি ৪২ লাখ ৬৭ হাজার ৫০০ টাকা।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর