সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নতুন বিনিময় হারে টাকার মান কত কমলো

ডেইলি খবর ডেস্ক

প্রকাশিত: মে ৮, ২০২৪, ০৭:০৬ পিএম

নতুন বিনিময় হারে টাকার মান কত কমলো

ডলারের অফিসিয়াল দাম ১১০ থেকে ১১৭ টাকায় নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (৮ মে) নতুন এই বিনিময় হার নির্ধারণ করে একটি প্রজ্ঞাপন জারি করে প্রতিষ্ঠানটি। ফলে মার্কিন ডলারের বিপরীতে বাংলাদেশি টাকার মান (দাম) কমেছে ৬ দশমিক ৩ শতাংশ।

ডলারের দাম নির্ধারণে নতুন চালু করা এই বিনিময় পদ্ধতির নাম ‘ক্রলিং পেগ’। এ পদ্ধতিতেই ডলারের মধ্যম রেট নির্ধারণ করা হয়েছে ১১৭ টাকা। কিন্তু গত বছরের সেপ্টেম্বর থেকে ডলারের দাম ছিল ১১০ টাকা। যা ছিল অ্যাসোসিয়েশন অব ব্যাংকার বাংলাদেশ (এবিবি) এবং বাফেদা নির্ধারিত ডলার রেট।

এ পদ্ধতিতে প্রতি মার্কিন ডলারে ক্রলিং পেগ মিড রেটে (সিপিএমআর) তফসিলি ব্যাংকগুলো তাদের গ্রাহকদের কাছে মার্কিন ডলার ক্রয় -বিক্রয় করতে পারবে।

‘ক্রলিং পেগ’ হলো বিনিময় হার সমন্বয়ের একটি পদ্ধতি, যেখানে একটি নির্দিষ্ট বিনিময় হারের সঙ্গে একটি মুদ্রাকে হারের একটি ব্যান্ডের মধ্যে ওঠানামা করার অনুমতি দেওয়া হয়। পদ্ধতিটি সম্পূর্ণরূপে স্থির বিনিময় শাসনের মূল বৈশিষ্ট্যগুলোর পাশাপাশি ভাসমান বিনিময় হার শাসনের নমনীয়তা ব্যবহার করে।

এক্ষেত্রে মুদ্রার দরের সর্বোচ্চ এবং সর্বনিম্ন সীমা নির্ধারণ করে দেওয়া থাকে। ফলে ইচ্ছামতো যে কেউ খুব বেশি বাড়াতে পারবে না, আবার কমাতেও পারবে না।

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!