বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সেলিব্রেটি এমপিসহ অনেকে মামলার আসামী শুটিং-গান বন্ধ

আইন-অপরাধ ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৪, ০১:৩৭ পিএম

সেলিব্রেটি এমপিসহ অনেকে মামলার আসামী শুটিং-গান বন্ধ

ধনকুবের হতে কেউ আগামীর এমপির স্বপ্ন নিয়ে আবার কেউ পদপদবীর প্রত্যাশা নিয়ে আওয়ামী লীগের রাজনীতিতে এসেছিলেন তারা সবাই এখন খুনের মামলার আসামী। তাদেও নাছ-গান আর নাটক সিনেমার শুটিং বন্ধ করে পালিয়েছেন। সেলিব্রেটিরা এমনিতে প্রভাবশালী। আছে সুপরিচিতিও। এর পরও কেউ কেউ আরও ক্ষমতাশালী হতে যুক্ত হন রাজনীতিতে। আরও বাড়াতে চান যশ-খ্যাতি-পতিপত্তি। তবে ক্ষমতার পালাবদল হলে তাদের যে পড়তে হয় খ্যাতির বিড়ম্বনায়। তেমনি উচ্চাভিলাষ নিয়ে ক্ষমতার মোহে পড়ে অনেক অভিনেতা, অভিনেত্রী, গায়িকা, ক্রিকেটার রাজনীতিতে সম্পৃক্ত হয়ে ৫ আগস্ট রাজনৈতিক পটপরিবর্তনের পর এখন তারা বিভিন্ন মামলার আসামি। তেমনই হলেন নায়ক ফেরদৌস,কণ্ঠশিল্পী মমতাজ বেগম, ক্রিকেটার সাকিব,মাশরাফি।
সুত্র জানায়, মানিকগঞ্জের সিংগাইর উপজেলায় এক যুগ আগে মিছিলে পুলিশের গুলিতে চারজন নিহত হওয়ার ঘটনায় মমতাজের নামে মামলা হয়েছে। গত বুধবার মানিকগঞ্জের আদালতে এ মামলা হয়। তিনি ক্ষমতাচ্যুত আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য।
শুধু মমতাজ বেগমই নন, ৫ আগস্ট রাজনৈতিক পটপরিবর্তনের পর বিভিন্ন অঙ্গনের সেলিব্রেটিদের বিরুদ্ধে একের পর এক মামলা হচ্ছে। কারও বিরুদ্ধে পুরোনো ঘটনার পাশাপাশি জুলাই-আগস্টে ছাত্র-জনতার আন্দোলনে হত্যাকান্ডের ঘটনাতেও মামলা হচ্ছে। এসব মামলায় রাজনৈতিক নেতা, সাবেক এমপি-মন্ত্রী, পুলিশের সাবেক কর্মকর্তা ও সাবেক আমলারা ছাড়াও ক্রীড়াঙ্গন এবং শোবিজের তারকাদের নামও রয়েছে আসামির তালিকায়।
শোবিজ ও ক্রীড়াঙ্গনের তারকাদের মধ্যে যারা আসামি হচ্ছেন, তাদের প্রায় সবাই পতিত আওয়ামী লীগ সমর্থিত। তাদের অনেকেই জুলাই-আগস্টে ছাত্র-জনতার আন্দোলনের বিরোধিতা করে নানা ভূমিকা পালন করেন এবং‘আলো আসবেই’নামে একটি হোয়াটসঅ্যাপ গ্রæপের সদস্য ছিলেন। ওই গ্রæপ থেকে আন্দোলনে থাকা ছাত্র-জনতার বিরুদ্ধে নানা বিষোদ্গার করা হয়।
ক্রীড়াঙ্গনের তারকাদের মধ্যে এখন পর্যন্ত ক্রিকেটার সাকিব আল হাসান ও মাশরাফী বিন মোর্ত্তুজার বিরুদ্ধে জুলাই হত্যাকান্ডের ঘটনায় মামলা হয়েছে। এ দুই জনপ্রিয় ক্রিকেটার আওয়ামী লীগ আমলের সংসদ সদস্য ছিলেন। তাদের মধ্যে রাজধানীর আদাবর থানায় এক গার্মেন্টসকর্মী নিহত হওয়ার ঘটনায় আসামি করা হয় সাকিব আল হাসানকে। নড়াইলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিলে গুলি, বোমা বিস্ফোরণ ও মারধরের অভিযোগে সেখানে মাশরাফী বিন মোর্ত্তজা ও তার বাবার বিরুদ্ধে মামলা হয় গত ১১ সেপ্টেম্বর। এ ছাড়া অস্ত্রের মুখে ক্রিকেট দলের মালিকানা লিখে নেওয়ার অভিযোগে গত ৩০ সেপ্টেম্বর রাজধানীর পল্লবী থানায় মাশরাফীর বিরুদ্ধে আরও একটি মামলা হয়। জাতীয় দলের খেলোয়াড় সাকিব আওয়ামী লীগের শুধু সাংসদ হলেও মাশরাফী দলটির যুব ও ক্রীড়া সম্পাদক।
কণ্ঠশিল্পী মমতাজ ছাড়াও শোবিজ অঙ্গনের টিভি ও চলচ্চিত্র অভিনেত্রী তারানা হালিম, রোকেয়া প্রাচী, অরুণা বিশ্বাস, শমী কায়সার, তানভীন সুইটি, চলচ্চিত্র শিল্পী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক ও অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল, সাবেক সাধারণ সম্পাদক জায়েদ খান,চিত্রনায়ক ফেরদৌস, রিয়াজ, টিভি অভিনেতা ও উপস্থাপক শাহরিয়ার নাজিম জয় এবং সাজু খাদেমের বিরুদ্ধে মামলা হয়েছে। তাদের মধ্যে তারানা হালিম আওয়ামী লীগ সরকারের সাবেক এমপি। তিনি তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্বেও ছিলেন। ফেরদৌস দ্বাদশ সংসদ নির্বাচনে দলটির হয়ে প্রথমবার এমপি হন।
সরকার পতনের পর ১৫ আগস্ট ঘিরে রোকেয়া প্রাচীকে সরব হতে দেখা যায়। এই অভিনেত্রী ১৪ আগস্ট ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থান নিয়ে হামলার শিকার হয়ে আলোচনায় আসেন। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুর এলাকায় আন্দোলন চলাকালে রুহুল আমিন নামে একজনকে গুলি করে পঙ্গু করার ঘটনায় গত ১৫ সেপ্টেম্বর সোনারগাঁ থানায় রোকেয়া প্রাচীর বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা হয়। একই মামলার আসামি আরেক অভিনেত্রী অরুণা বিশ্বাস। ‘আলো আসবেই’ হোয়াটসঅ্যাপ গ্রæপে গরম পানি দিয়ে আন্দোলন দমানোর কথা বলে সমালোচনার শিকার হন এই অভিনেত্রী। ৫ আগস্ট সরকার পতনের পর তিনি দেশ ছেড়ে কানাডা চলে যান বলে জানা গেছে।
দুই বছর আগে সৈয়দ হাসান মাহমুদ নামে এক বিএনপি কর্মীকে হত্যাচেষ্টার অভিযোগে সাবেক প্রতিমন্ত্রী, অভিনেত্রী তারানা হালিম ও অভিনেত্রী শমী কায়সারের বিরুদ্ধে গত ৯ অক্টোবর আদালতে এই মামলা দায়েরের পর আদালত সিআইডিকে তা তদন্তের নির্দেশ দেন। একই মামলায় কণ্ঠশিল্পী মমতাজকেও আসামি করা হয়েছে। ২০১৫ সালের ২০ এপ্রিল নির্বাচনী প্রচারের সময় বিএনপির কার্যালয়ের সামনে আয়োজিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পথসভায় হামলার ঘটনায় মামলার আসামি করা হয়েছে আরেক অভিনেত্রী তানভীন সুইটিকে। গত ২৪ আগস্ট আদালতে ওই ঘটনায় অভিযোগ দেওয়া হলে আদালত তা মতিঝিল থানা পুলিশকে এজাহার হিসেবে নেওয়ার নির্দেশ দেন।
এদিকে পোশাককর্মী রুবেলকে হত্যার নির্দেশদাতা হিসেবে ঢাকা-১০ আসনের সাবেক সংসদ সদস্য চিত্রনায়ক ফেরদৌস আহমেদের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে। ২২ আগস্ট আদাবর থানায় ওই মামলা হয়। চিত্রনায়ক রিয়াজের বিরুদ্ধে মামলা হয়েছে ছয় বছর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিএনপি নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগে। ওই মামলার আসামি আরেক চিত্রনায়ক জায়েদ খান। তবে এই অভিনেতার বিরুদ্ধে ৯ বছর আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে হামলার অভিযোগে গত ২৪ আগস্ট আরেকটি মামলা হয়। ওই মামলার আসামি টিভি অভিনেতা শাহরিয়ার নাজিম জয় এবং সাজু খাদেমও। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত ১৯ জুলাই রাজধানীর ধানমন্ডি এলাকায় শুভ নামে এক যুবক নিহতের মামলায় আসামি হয়েছেন চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক খলঅভিনেতা মনোয়ার হোসেন ডিপজলও। গত ২ সেপ্টেম্বর আদালতে ওই মামলা দায়েরের পর সেটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তদন্ত করছে।
খোঁজ নিয়ে জানা গেছে, মামলা হওয়ার পর শোবিজের এসব অভিনেতা-অভিনেত্রী কেউ এখনো গ্রেপ্তার হননি। তারা সবাই আত্মগোপনে থাকায় শুটিং করতে পারছেন না। তবে তাদের মধ্যে জায়েদ খান আগে থেকেই যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।
শিল্পীদের বিরুদ্ধে মামলার বিষয়ে চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর বলেন, তারা বিষয়টি গণমাধ্যম থেকে জেনেছেন। তবে কোনো শিল্পী তা সমিতিকে অবগত করেননি। অবগত করা হলে দেখা যাবে, কী ঘটনায়, কেন তাদের আসামি করা হয়েছে।
টেলিভিশনে অভিনয় শিল্পীদের সংগঠন ‘অভিনয় শিল্পী সংঘ’-এর সভাপতি আহসান হাবিব নাসিম বলেন,বিষয়টি রাজনৈতিক, রাজনৈতিক মামলার বিষয়ে সংগঠনের কিছু বলার থাকে না। শুধু শিল্পী হিসেবে বলতে চাই, কোনো শিল্পী সত্যিকারের অপরাধী হয়ে থাকলে সুনির্দিষ্টভাবে মামলা হোক, বিচার হোক। কারণ কেউ আইনের ঊর্ধ্বে নয়। তবে হয়রানির উদ্দেশ্যে শিল্পীদের মামলায় জড়ানো হলে তা হবে দুঃখজনক। এদিকে গত ১৬ বছরে সেরিব্রেটি এমপিদের মধ্যে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে ছিলেন গায়িকা মমতাজ। তিনি এক সময় ভিন্ন রাজনৈতিক মতাদর্শ বিশ^াস করলেও আওয়ামী লীগের নৌকার মাঝি হয়ে ধনকুবের হয়েছেন। নিজের পরিবারের নামে-বেনামে সম্পদ গড়াসহ বিভিন্ন প্রতিষ্টান-হাসপাতাল তৈরি করেছেন।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!