শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যা দুঃখজনক: স্বরাষ্ট্র উপদেষ্টা

ডেইলি খবর ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৬:১১ পিএম

ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যা দুঃখজনক: স্বরাষ্ট্র উপদেষ্টা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সাবেক এক নেতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে চোর সন্দেহে এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনাকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।
তিনি বলেছেন, তারা তো (শিক্ষার্থী) সবচেয়ে শিক্ষিত। একজন অপরাধ করলে তাকে আইনের হাতে সোপর্দ করেন। আইন নিজের হাতে তুলে নেওয়ার অধিকার কারো নেই।
বৃহস্পতিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সদর দফতরে এক মতবিনিময় সভা শেষে এসব কথা বলেন তিনি।বুধবার রাতে শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শামীম মোল্লা। 
একই দিন রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে গণপিটুনির শিকার হয় তোফাজ্জল নামের এক ব্যক্তি। এ ধরনের মব জাস্টিস-বিষয়ে এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর আলম বলেন, কেউ যেনো আইন নিজের হাতে তুলে না নেয়। অপরাধী হলেও ওই ব্যক্তিকে আইনের হাতে তুলে দিতে হবে।
তিনি বলেন, সাধারণ জনতা যেনো কোনোভাবেই হেনস্তার শিকার না হয়, সেদিকে পুলিশকে লক্ষ্য রাখতে হবে। এখন পুলিশ বাদি হয়ে মামলা দিচ্ছে না,ভুক্তভোগীরাই মামলা করছেন, এটা ইতিবাচক।
মতবিনিময় সভায় পুলিশ বিভাগের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে উল্লেখ করে বাহিনীটির সদস্যদের জনবান্ধব হয়ে ওঠার পরামর্শ দেওয়া হয়েছে বলে জানান স্বরাষ্ট্র উপদেষ্টা। 
পরে সাংবাদিকদের তিনি বলেন, তাদের মনটাকে উজ্জীবিত করে, তারা কীভাবে তাদের পুরোনো গৌরব ফিরে পায়; সে বিষয়ে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।‍‍`জনবান্ধব পুলিশ কথাটা শুধু কাগজ-কলমে নয়, বাস্তবেও যেন এটা রূপান্তরিত হয়; সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে,‍‍` যোগ করেন তিনি। ট্র্যাফিক কন্ট্রোল, চাঁদাবাজি, ঘুষ, দুর্নীতি প্রভৃতি বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান জাহাঙ্গীর আলম চৌধুরী।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!