মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

নানক ও তার স্ত্রী, কার সম্পদ কত, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য

আইন-অপরাধ ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৪, ০৬:১৮ পিএম

নানক ও তার স্ত্রী, কার সম্পদ কত, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য

রাজনীতি আর দুর্নীতিতে বিলীন হয়ে গিয়েছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক । সম্পদের পাহাড় তৈরীতে সাংগঠনিক কর্মকান্ড বাদ দিয়ে টাকা কামাই করতে স্বাচ্ছন্দবোধ করতেন বেশী। নানকের সম্পদের চাঞ্চল্যকর তথ্য আসছে। নানক এবং তার স্ত্রী আরজুমান্দ বানু নার্গিসের সম্পদ নিয়ে যেসব চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে তা হলো ২০১৪ সাল থেকে তাদের সম্পদের উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি দেখা যায়, যা স্বাভাবিক আয়ের সঙ্গে মেলানো যাচ্ছে না বলে অভিযোগ উঠেছে।
২০০৮ সালে জাহাঙ্গীর কবির নানক ও তার স্ত্রী আরজুমান্দ বানুর মোট সম্পদের পরিমাণ ছিল ৬৩ লাখ ৭৫ হাজার ৬৫১ টাকা। সেই সময় নানক তার বার্ষিক আয় দেখিয়েছিলেন ২ লাখ টাকা এবং স্ত্রীর সম্পদের পরিমাণ ছিল ২৬ লাখ ৭৭ হাজার ৫৪ টাকা। কিন্তু ২০১৪ সালে এসে তাদের মোট সম্পদ বেড়ে দাঁড়ায় ৬ কোটি ১৮ লাখ ১৫ হাজার ৫৮১ টাকায়। এর মধ্যে নানকের সম্পদ ছিল ১ কোটি ৪৫ লাখ ২১ হাজার ৪০২ টাকা এবং তার স্ত্রীর সম্পদ দাঁড়ায় ৪ কোটি ৭২ লাখ ৯৪ হাজার ১৭৯ টাকায়। এই সময় নানকের স্ত্রী একটি বেসরকারি ব্যাংকে চাকরি করতেন,যার বার্ষিক আয় ছিল ৭ লাখ ৪৩ হাজার ৪৮৬ টাকা।
আয় ও সম্পদের এ অস্বাভাবিক তারতম্য নানা প্রশ্নের জন্ম দেয়। যদিও নানক ও তার স্ত্রী মৎস্য খামার ও অন্যান্য ব্যবসা থেকে আয়ের কথা উল্লেখ করেছেন,তবে দৃশ্যমান আয়ের সঙ্গে এই বিপুল সম্পদের সঙ্গতি খুঁজে পাওয়া যায়নি।
এমপি হওয়ার পর নানকের সম্পদ ৩০ গুণ বৃদ্ধি পেয়েছে, যা শুধুমাত্র তার আয়কর নথিতে উল্লেখিত। এই নথি অনুসারে, ২০২৪ সালে এসে নানক দম্পতির মোট সম্পদ দাঁড়ায় ১৮ কোটি ৮৭ লাখ ১৫ হাজার ৯৫১ টাকায়। এর মধ্যে নানকের সম্পদ ১২ কোটি ২৫ লাখ ৮৫ হাজার ৩২৭ টাকা এবং তার স্ত্রীর সম্পদ ৬ কোটি ৬১ লাখ ৩০ হাজার ৬২৪ টাকা। সম্পদ বৃদ্ধির এ তথ্য বিভিন্নভাবে গোপন ও কারচুপি করে দেখানো হয়েছে বলে অভিযোগ উঠেছে।২০০৮ সালে দাখিল করা নানকের হলফনামায় তার সম্পদের বিবরণ ছিল ৩৬ লাখ ৯৮ হাজার ৫৯৭ টাকা এবং দুই একরের বেশি জমি। সেই সময় ঢাকার উত্তরায় একটি অ্যাপার্টমেন্ট ছাড়া স্থাপনা দেখানো হয়নি। ২০২৪ সালে এসে ঢাকার মোহাম্মদপুরে ৮ তলা বাড়ি, উত্তরায় ৬ তলা বাড়ি, কক্সবাজারে জমি এবং বরিশালে প্রাসাদসম বাড়ি ও বিপুল জমির মালিকানার তথ্য উঠে আসে। এছাড়া,বরিশালের নবগ্রাম রোডে ডুপ্লেক্স বাড়ি,কুয়াকাটায় জমি এবং গেøাবাল ভিলেজ নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকানার তথ্যও গোপন করার অভিযোগ রয়েছে।এই সমস্ত সম্পদের সঙ্গে নানকের দৃশ্যমান আয়ের কোনো মিল নেই। আইন প্রয়োগকারী সংস্থাগুলো ইতোমধ্যে তার সম্পদের উৎস নিয়ে অনুসন্ধান শুরু করেছে।
 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!