বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সাবেক রেলমন্ত্রী মুজিবুল হকের পিএস কিবরিয়া আটক

আইন-অপরাধ ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৪, ০৯:২২ পিএম

সাবেক রেলমন্ত্রী মুজিবুল হকের পিএস কিবরিয়া আটক

সাবেক রেলমন্ত্রী মুজিবুল হকের সাবেক পিএস কিবরিয়া আটক হয়েছেন। ভারতে পালানোর সময় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তাকে আটক করেন। শনিবার ১২ অক্টোবর দুপুর সাড়ে ১২টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তের পুটিয়া এলাকা থেকে তাঁকে আটক করা হয়। সন্ধ্যা সোয়া ছয়টার দিকে বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। রেলভবন সুত্রগুলো জানায় সাবেক রেলমন্ত্রী মুজিবুল হকের পিএস কাম ক্যাশিয়ার হিসাবে জাতীয় সংসদের কর্মকর্তা কিবরিয়া পিএস হিসেবে যোগ দিয়ে ব্যাপক দুর্নীতি-কমিশন বাণিজ্য করে সম্পদের পাহাড় নিজেও গড়েছেন মন্ত্রীকেউ গড়তে সহায়তা করেছেন। মুজিবুল হকের ৫ বছর রেলপথ মন্ত্রনালয়টি দুর্নীতির আখড়ায় পরিনত হয়েছিল। 
বিজিবি জানায়, এ কে এম জি কিবরিয়া মজুমদার কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলারকোমরকড়া গ্রামের মৃত মফিজ উদ্দিন আহম্মদ মজুমদারের ছেলে। তিনি ঢাকার বাসাবো থানার সবুজবাগের দক্ষিণগাঁও এলাকায় থাকতেন। তিনি সর্বশেষ জাতীয় সংসদের সাবেক স্পিকার শিরীন শারমিন চৌধুরীর অধীন যুগ্ম সচিব হিসেবে কর্মরত ছিলেন। 
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১২ অক্টোবর দুপুর সাড়ে ১২টার দিকে কসবা উপজেলা সীমান্তের পুটিয়া এলাকায় ঘোরাফেরা করছিলেন এ কে এম জি কিবরিয়া মজুমদার। গোপন সংবাদের ভিত্তিতে সুলতানপুর ব্যাটালিয়নের (৬০ বিজিবি) আওতাধীন কসবা সালদা নদীর বিওপির টহল দল বিষয়টি জানতে পারে। বিজিবির সদস্যরা আন্তর্জাতিক সীমান্তরেখা সীমান্ত পিলার ২০৫০/৮ থেকে ৫০ গজ বাংলাদেশের ভেতর থেকে তাঁকে আটক করেন।
বিজ্ঞপ্তিতে বিজিবি জানায়, জিজ্ঞাসাবাদে জাকারিয়া মজুমদার জানিয়েছেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় বিভিন্ন অপরাধমূলক কার্যকলাপের সঙ্গে তাঁর সংশ্লিষ্টতা ছিল। তারই পরিপ্রেক্ষিতে তিনি ভারতে অনুপ্রবেশের জন্য কসবা সীমান্তে যান।
সুলতানপুর ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এ এম জাবের বিন জব্বারের পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাসপোর্ট ছাড়া অবৈধভাবে বাংলাদেশ থেকে ভারতে অনুপ্রবেশের চেষ্টার অভিযোগে তাঁকে আটক করা হয়েছে। আইনগত ব্যবস্থা নিয়ে তাঁকে কসবা থানা-পুলিশের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।
স্থানীয় সূত্রে জানা যায়, স্থানীয় দালাল চক্রের সদস্য মো. খায়রুল বাসার ও ভারতীয় দালাল চক্রের সদস্য মো. নাদিম মিয়ার সহযোগিতায় ভারতে পালানোর জন্য এ কে এম জি কিবরিয়া মজুমদার কসবা সীমান্তে আসেন।
কসবা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জহিরুল হক বলেন, ‘আমরা বিভিন্ন মাধ্যমে ওই কর্মকর্তাকে আটকের বিষয়টি জানতে পেরেছি। কিন্তু আমাদের কাছে এসংক্রান্ত কোনো কাগজ আসেনি। আটক ব্যক্তিকে এখনো থানা-পুলিশের কাছে হস্তান্তর করেনি বিজিবি।’
সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, আওয়ামী লীগ সরকারের আমলে সংসদ সচিবালয়ে আত্তীকরণ হওয়া ১২ কর্মকর্তাকে গত ২৫ সেপ্টেম্বর বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। তাঁদের মধ্যে এ কে এম জি কিবরিয়া মজুমদারও আছেন। ওই কর্মকর্তাদের বিরুদ্ধে নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে কোনো আইনের তোয়াক্কা করা হয়নি বলে অভিযোগ আছে।  জাতীয় সংসদের ওএসডি ও গ্রেপ্তারকৃত কর্মকর্তা কিবরিয়ার দুর্নীতির মাধ্যমে াায় করা সম্পদ বাজোয়াপ্ত করার দাবী জানিয়েছেন কসবার এলাকার সচেতন নাগরিক সমাজ।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!