শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

২০২৫ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ

ডেইলি খবর ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৬:১৭ পিএম

২০২৫ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ

২০২৫ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন করেছে অন্তর্র্বতী সরকারের উপদেষ্টা পরিষদ। সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে আগামী বছর ২৬ দিন ছুটি থাকবে। এর মধ্যে ৯ দিন সাপ্তাহিক ছুটির (শুক্রবার ৫টি ও শনিবার ৪টি) মধ্যে পড়েছে।
বৃহস্পতিবার (১৭ অক্টোবর) তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকে এ ছুটির তালিকা অনুমোদন করা হয়। পরে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।
অনুমোদিত ছুটির তালিকায় দেখা গেছে, ১২ দিন সাধারণ ছুটি ও ১৪ দিন নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করা হয়েছে, যা গত বছরের তুলনায় ৪ দিন বেশি। বিশেষভাবে উল্লেখযোগ্য হলো, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ৬ দিন এবং ঈদুল ফিতরের ছুটি ৫ দিন নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে দুই ঈদে একটি করে দিন সাধারণ ছুটি থাকবে, আর বাকি দিনগুলো নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করা হয়েছে। শারদীয় দুর্গাপূজায়ও ২ দিন ছুটি থাকবে—বিজয়া দশমীতে সাধারণ ছুটি এবং নবমীর দিন নির্বাহী আদেশে ছুটি থাকবে। তালিকায় আরো উল্লেখ করা হয়েছে, বিভিন্ন ধর্মীয় উৎসব ও বাংলা নববর্ষ উপলক্ষে ১৪ দিন নির্বাহী আদেশে ছুটি থাকবে। এছাড়া প্রজাতন্ত্রের কর্মচারীদের জন্য বছরে সর্বোচ্চ ৩ দিন ঐচ্ছিক ছুটির সুযোগ রাখা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কর্মচারীদের সামাজিক উৎসব উদযাপনের জন্য ২ দিন ঐচ্ছিক ছুটির ব্যবস্থা রাখা হয়েছে, যার মধ্যে একটি ছুটি সাপ্তাহিক ছুটির দিনে পড়েছে। ২০২৪ সালে মোট ২২ দিন ছুটি ছিল, যা ২০২৫ সালে বেড়ে ২৬ দিনে উন্নীত হয়েছে।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!