বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

শৃঙ্খলাভঙ্গ/পুলিশের ২৫০ ক্যাডেট এসআইকে অব্যাহতি

ডেইলি খবর ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ১২:২৭ পিএম

শৃঙ্খলাভঙ্গ/পুলিশের ২৫০ ক্যাডেট এসআইকে অব্যাহতি

রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ৮২৩ জনের মধ্যে প্রশিক্ষণপ্রাপ্ত আড়াই শতাধিক উপ-পরিদর্শককে (এসআই) অব্যাহতি দেয়া হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) অ্যাডিশনাল ডিআইজি (মিডিয়া) মাসুদুর রহমান ভুইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ২০২৩ সালের ১১ নভেম্বর ৮২৩ জন ক্যাডেট এসআই সদস্যদের ট্রেনিং শুরু হয়েছিল। সেখান থেকে ২৫০ জনকে অব্যাহতি দেয়া হয়েছে। প্রশিক্ষণ শেষ হওয়ার কথা ছিল ৪ নভেম্বর।
মাসুদুর রহমান ভুইয়া আরো বলেন, প্রশিক্ষণ চলাকালে শৃঙ্খলাভঙ্গের কারণে ২৫২ জনকে চাকরি থেকে ‘ডিসচার্জ’ করা হচ্ছে। এটার প্রসেস চলছে। চিঠি ইস্যু হচ্ছে।
উল্লেখ্য,পুলিশে এসআই পদে চাকরির জন্য প্রার্থীকে শারীরিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হয়। পরীক্ষা দিতে হয় কম্পিউটার চালানোর দক্ষতার ওপরও। এসব ধাপ পেরিয়ে প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়ে থাকে। এরপর চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থী ‘আউটসাইড ক্যাডেট’ হিসেবে সারদায় এক বছরের জন্য মৌলিক প্রশিক্ষণে অংশ নেন।
সাধারণত অক্টোবর-নভেম্বর মাসে আউটসাইড ক্যাডেট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এই পাসিং আউটের পর মৌলিক প্রশিক্ষণপ্রাপ্ত এসআইদের পুলিশের বিভিন্ন ইউনিটে মাঠপর্যায়ে কাজে পাঠানো হয়। সেখানে একবছর পূর্ণ হলে তাদের চাকরি স্থায়ী করা হয়।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!