বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৪, ০৯:২৬ এএম

দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া


দেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৭টায়। নামাজের পর খুতবা শেষে হাত তুলে মোনাজাত করা হয়। ১২ মিনিটব্যাপী চলা মোনাজাতে আল্লাহর কাছে দুহাত তুলে দোয়া করেন ছোট বড় সব বয়সী মুসল্লিরা। বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাতে নামাজ আদায় করেন 
এ সময় মানুষের কল্যাণ ও সুস্থতা কামনা এবং দেশকে সমৃদ্ধ করে গড়ে তোলার প্রার্থনা করা হয়। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবার,প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া কামনা করা হয়। মৃতদের মাগফিরাত ও শহীদ মুক্তিযোদ্ধাদের রুহে মাগফিরাত কামনাও করা হয় মোনাজাতে।
প্রথম জামাতে ইমাম ছিলেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। মুকাব্বির হিসেবে ছিলেন এই মসজিদের মুয়াজ্জিন ক্বারী মো. ইসহাক।
বৃহস্পতিবার ফজরের নামাজের পর থেকে ঢাকার বিভিন্ন এলাকা থেকে জায়নামাজ হাতে জাতীয় মসজিদে আসতে শুরু করেন মুসল্লিরা। ঈদের নামাজ আদায় শেষে দেশ-জাতির মঙ্গল কামনায় মহান আল্লাহর কাছে প্রার্থনা করেন মুসল্লিরা। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা কোলাকুলির পাশাপাশি ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।
এ জামাত ছাড়াও বায়তুল মোকাররমে ঈদের আরও চারটি জামাত পর্যায়ক্রমে অনুষ্ঠিত হচ্ছে। এদিকে জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত হয়।পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়েছে। এ জামাতে অংশ নেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এছাড়াও প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, মন্ত্রিপরিষদের সদস্য, মুসলিম বিশ্বের কূটনীতিকরা জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করেন।
বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদের প্রধান জামাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন ইমাম এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন ক্বারী মুহাম্মদ হাবিবুর রহমান সহকারী ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন। সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, ঈদের প্রধান জামাতে মুসল্লিদের ঢল নামে। পল্টন মোড়, মৎস্য ভবন ও হাইকোর্টের সামনে দিয়ে তিনটি চেকপোস্টের মধ্য দিয়ে ঈদগাহ ময়দানে প্রবেশ করেন মুসল্লিরা। আবার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রান্ত দিয়েও দীর্ঘ লাইনে ঈদগাহ ময়দানে যান ধর্মপ্রাণ মুসল্লিরা।
দুই ঘণ্টা আগে থেকেই দীর্ঘ লাইন ধরে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ঈদের প্রধান জামাতে অংশ নিতে রাজধানীর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে প্রবেশ করেন মুসল্লিরা।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!