শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ভারতের প্রত্যাবর্তনের গল্প প্রথম দিন

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৬:৩০ পিএম

ভারতের প্রত্যাবর্তনের গল্প প্রথম দিন

চেন্নাই টেস্টেও প্রথম ইনিংসে ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে দুই শ’র আগে স্বাগতিকরা গুটিয়ে যায় কি না, সেই শঙ্কাই তৈরি হয়েছিল। তবে ধ্বংসস্তুপ থেকে প্রবল দাপটে ঘুরে দাঁড়ায় ম্যান ইন ব্লু’রা। শুধু ঘুরে দাঁড়ানোই নয়, রবিচন্দ্রন অশ্বিনের টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি ও জাদেজার ফিফটিতে অসাধারণ এক প্রত্যাবর্তনের গল্প লিখেছে টিম ইন্ডিয়া। এতে ৮০ ওভারে ৬ হারিয়ে চালকের আসনে থেকে ৩৩৯ রানে প্রথম দিন শেষ করেছে স্বাগতিক দল।
বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ইনিংসের চতুর্থ ওভারেই উইকেটের দেখা পেতে পারত বাংলাদেশ। হাসান মাহমুদের গুড লেংথের বল সোজা রোহিতের প্যাডে আঘাত করেছিল। রিভিউ নিয়েও উইকেট পায়নি বাংলাদেশ। তবে ষষ্ঠ ওভারে রোহিতকে তুলে নেন হাসান। তার স্টাম্পের ভেতরে রাখা বল রোহিতের ব্যাটের কানায় লেগে প্রথম ¯িøপে শান্তর হাতে গিয়ে জমা পড়ে।
এরপর শুভমান গিলকেও প্যাভিলিয়নের পথ দেখান হাসান। পায়ের পাশ দিয়ে বেরিয়ে যাওয়া বলটি ব্যাটে খেলতে গিয়ে এজ হয়ে উইকেটকিপার লিটনের গøাভসে ধরা পড়েন গিল। রানের খাতা খোলার আগেই ফেরেন টপ-অর্ডার এই ব্যাটার।
তৃতীয় উইকেটে বিরাট কোহলিও ক্রিজে থিতু হতে পারেননি। হাসানের অফ-স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে ৬ বলে ৬ রানে লিটনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন কোহলি।
এরপর চতুর্থ উইকেটে জয়সওয়ালকে নিয়ে প্রতিরোধ গড়েন দীর্ঘদিন পর টেস্টে ফেরা ঋষভ পান্ত। তাদের ৫৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে ৩ উইকেটে ৮৮ রান নিয়ে মধ্যাহ্নবিরতিতে যায় ভারত।
লাঞ্চ বিরতি থেকে ফেরার পরপরই পান্তকে সাজঘরে ফেরান হাসান। তার অফ-স্টাম্পের বাইরের বলে কাট করতে চেয়েছিলেন পান্ত। তবে ঠিকঠাক টাইমিং না হওয়ায় উইকেটের পেছনে লিটন গ্লাভসে জমা পড়ে বল। এতে ৩৯ রানে শেষ হয় পান্তের ইনিংস।
তবে একপ্রান্তআগলে রেখে ধ্রুপদী ব্যাটিংয়ে ৯৫ বলে ক্যারিয়ারের পঞ্চম ফিফটি তুলে নেন জয়সওয়াল। নাহিদের ১৪৮ কিলোমিটার গতির বলে পরাস্ত হন বাঁহাতি এই ওপেনার। ব্যাটের কানা নিয়ে ¯িøপে সাদমানের হাতে জমা পড়ে বল। ফলে ১১৮ বলে ৫৬ রানে সাজঘরে ফেরেন জয়সওয়াল।
নাহিদের পথ ধরে পরের ওভারে ম্যান ইন  বøুশিবিরে আঘাত হানেন মিরাজ। নিজের ওভারের তৃতীয় বলে শর্ট লেগে রাহুলকে জাকিরের মুঠোবন্দি করেন এই স্পিনার।সপ্তম উইকেট জুটিতে দ্বিতীয় সেশনের বাকি সময়টা পার করেন অশ্বিন ও জাদেজা। চা-বিরতি থেকে ফেরার পরও টাইগার বোলারদের ওপর ছড়ি ঘোরান তারা।
এরপর দলীয় দুই শ’ পেরিয়ে ৬ চার ও এক ছক্কায় মারমুখী ব্যাটিংয়ে ৫৮ বলে ফিফটি তুলে নেন অশ্বিন। অন্যপ্রান্তে দেখেশুনে খেলে জাদেজাও ফিফটি তুলে নেন। ৭৩ বল মোকাবিলায় ক্যারিয়ারের ২১তম টেস্ট ফিফটি হাঁকান এই অলরাউন্ডার।
হাফ-সেঞ্চুরির পর আরও আগ্রাসী হয়ে উঠে অশ্বিনের ব্যাট। ১০ চার ও ২ ছক্কার নৈপুণ্যে সাজানো ব্যাটিংয়ে ঘরের মাঠে টেস্টে টানা দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেয়ে যান। সবশেষ ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পেয়েছিলেন ভারতীয় এই অলরাউন্ডার। অন্যপ্রান্তে জাদেজাও তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছোঁয়ার প্রহর গুনছেন। ৮৬ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনের প্রথম সেশন শুরু করবেন তিনি। ১০২ রানে তাকে সঙ্গ দেবেন অশ্বিন।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!