বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

লেবাননে শান্তিরক্ষীদের ওপর হামলা বন্ধের আহ্বান যুক্তরাষ্ট্রের

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৪, ১০:১০ এএম

লেবাননে শান্তিরক্ষীদের ওপর হামলা বন্ধের আহ্বান যুক্তরাষ্ট্রের

লেবাননে হিজবুল্লাহর সঙ্গে সংঘর্ষের সময় জাতিসংঘের শান্তিরক্ষীদের উপর গুলি চালানো বন্ধ করার জন্য ইসরায়েলকে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
জাতিসংঘের শান্তিরক্ষীদের দুটি চৌকিতে শুক্রবার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হামলা চালায়। এতে যেখানে কর্মরত জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর (ইউনিফিল) দুই শ্রীলঙ্কার সেনা আহত হয়েছেন। খবর বিবিসির।
লেবাননের নাকোরা এলাকায় ইউনিফিল ঘাঁটির আশেপাশে দখলদার আইডিএফ সেনারা অভিযানের সময় গুলি চালায়। ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, ঘটনাটি সর্বোচ্চ পর্যায়ে তদন্ত করা হবে।
ইসরায়েলি ট্যাঙ্ক থেকে গুলি চালালে গত বৃহস্পতিবারও শান্তিরক্ষী বাহিনীর দুই ইন্দোনেশিয়ান সেনা একটি পর্যবেক্ষণ টাওয়ার থেকে পড়ে আহত হন।
এ সব ঘটনায় ফ্রান্স, ইতালি এবং স্পেনের নেতারা ইসরায়েলের কান্ডজ্ঞানহীন কর্মকান্ডের নিন্দা জানিয়ে একটি যৌথ বিবৃতি দিয়েছে। এতে কড়া ভাষায় ইসরায়েলকে এসব হামলা বন্ধ করতে বলা হয়েছে। শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয় আইডিএফের বর্বর হামলার তাদের দুই সেনা আহত হওয়ার ঘটনায় কঠোর নিন্দা জানিয়েছে।
জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের প্রধান বলেছেন,দক্ষিণ লেবাননে জাতিসংঘের অবস্থানে ইসরায়েল সরাসরি গুলি চালিয়েছে বলে অভিযোগ পেয়েছি।
ইসরায়েলি হামলায় একটি পর্যবেক্ষণ টাওয়ারে আগুন লেগেছে এবং একটি অবস্থানের ক্যামেরার ক্ষতি হয়েছে,যা স্পষ্টতই উদ্দেশ্য প্রনোদিত মনে হচ্ছে।দক্ষিণ লেবাননে ইসরায়েলের হামলা অব্যাহত থাকায়,আইডিএফ এবং লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরায়েল-লেবানন সীমান্ত জুড়ে ক্ষেপণাস্ত্র ও রকেট নিক্ষেপ করতে থাকে।
আইডিএফ বলেছে, শুক্রবার আধা ঘন্টার মধ্যে লেবানন থেকে উত্তর ইসরায়েলে প্রায় ১০০টি রকেট ছোড়া হয়েছে। আইডিএফ আরো জানিয়েছে, লেবানন থেকে দুটি ড্রোন হামলাও চালানো হয়েছে।
লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণ লেবাননের সিডন শহরে ইসরায়েলি অভিযানে দুই বছরের একটি মেয়েসহ তিনজন নিহত হয়েছেন। লেবাননের সেনাবাহিনী জানিয়েছে, দক্ষিণ লেবাননের কাফরা শহরে ইসরায়েলি বাহিনী একটি সেনা চৌকিকে লক্ষ্যবস্তু করার পর দুই লেবানিজ সেনা নিহত হয়েছে।
লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বলেছেন, কোনো সতর্কবার্তা ছাড়াই আসিরায়েল আবাসিক এলাকায় বিমান হামলা চালাচ্ছে। শুক্রবার আরো ২২ জন বেসামরিক নাগরিক এবং ১১৭ জন আহত হয়েছে।
মিকাতি বলেন, শুক্রবারের হামলা ছিল একটি আন্তর্জাতিক অপরাধ। প্রায় ৮০০ বেসামরিক কর্মীর পাশাপাশি ৫০টি দেশের প্রায় ১০ হাজার শান্তিরক্ষী লেবাননে অবস্থান করছেন। ১৯৭৮ সাল থেকে, লেবানন-ইসরায়েলের মধ্যে জাতিসংঘ-স্বীকৃত সীমানার মধ্যবর্তী অঞ্চলে টহল দিয়ে আসছে, যা বøুলাইন নামে পরিচিত।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!