শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ইন্টারনেটের ধীর গতি নিয়ে দুঃসংবাদ, ঠিক হচ্ছে না দ্রুতই

ডেইলি খবর ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ০৭:৪৭ পিএম

ইন্টারনেটের ধীর গতি নিয়ে দুঃসংবাদ, ঠিক হচ্ছে না দ্রুতই

সারা দেশে চলছে ইন্টারনেটের ধীর গতি। এতে ভোগান্তিতে ইন্টারনেট ব্যবহারকারী কোটি কোটি মানুষ। গত ৪ দিন দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানসহ গ্রাহকেরা ইন্টারনেটে এই ধীরগতি পাচ্ছেন।

কারণ হিসেবে জানানো হয়েছে, গত শুক্রবার মধ্যরাতে ইন্দোনেশিয়ার সমুদ্র এলাকায় সি-মি-উই-৫ কেবলটি কাটা পড়ে। ফাইবার কেবল ‘ব্রেক’ করায় দেশের দ্বিতীয় সাবমেরিন কেবলের (সিমিউই-৫) সংযোগ সরবরাহ বন্ধ রয়েছে।

শুরুতে সংশ্লিষ্টরা জানিয়েছিলেন, ৫-৭ দিনের মধ্যে কাটা পড়া সাবমেরিন কেবল মেরামত করা হয়ে যাবে। এরপর থেকে স্বাভাবিক হবে ইন্টারনেটের গতি। তবে এবার ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ দিল সংশ্লিষ্টরা।

কেবলটি মেরামতের কাজ শেষ হতে মে মাসের শেষ সপ্তাহ পর্যন্ত গড়াতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবলস পিএলসি (বিএসসিপিএলসি)। মঙ্গলবার (২৩ এপ্রিল) কোম্পানির মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণ) সাইদুর রহমান গণমাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

সাইদুর রহমান বলেন, এখনো সব বিকল্পগুলো পুরোপুরি কার্যকর করা যায়নি। দেশের প্রথম সাবমেরিন কেবল সি-মি-উই-৪ এর সক্ষমতা রয়েছে পুরো ব্যন্ডউইডথ বহনের। এ জন্য সংশ্লিষ্ট কোম্পানিকে বাড়তি খরচ দিতে হবে। তবে সেটা এখনো কার্যকর করা যায়নি। আরও কিছু বিকল্প রয়েছে। সেগুলোর কাজ চলছে।

দেশে সিমিউই-৫ দিয়ে দেশে ১ হাজার ৬০০ জিবিপিএস ব্যান্ডউইডথ সরবরাহ করা হয়। শুক্রবার রাত ১২টায় দ্বিতীয় সাবমেরিন কেবলটি সিঙ্গাপুর থেকে ৪৪০ কিলোমিটার পশ্চিম প্রান্তে ‘ব্রেক’ করায় এর পুরোটাই এখন বন্ধ আছে। শুধু বাংলাদেশ নয় পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে। সিমিউই-৪ দিয়ে বিকল্প ব্যবস্থার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!