বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

ডিমের নতুন দাম নির্ধারণ করে দিলো সরকার

ডেইলি খবর ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৯:৪৩ পিএম

ডিমের নতুন দাম নির্ধারণ করে দিলো সরকার

ডিমের নতুন মূল্য নির্ধারণ করেছে সরকার,যা বুধবার (১৬ অক্টোবর) থেকে সারা দেশে কার্যকর হবে। নতুন মূল্য নির্ধারণের ঘোষণা দিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ আলীম আখতার খান। মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে ডিম উৎপাদক ও সরবরাহকারীদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানানো হয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জানান, নতুন সিদ্ধান্ত অনুযায়ী উৎপাদক পর্যায়ে ডিমের দাম নির্ধারণ করা হয়েছে ১০ টাকা ৯১ পয়সা, পাইকারি পর্যায়ে ১১ টাকা ১ পয়সা, এবং খুচরা পর্যায়ে প্রতি পিস ডিম বিক্রি হবে ১১ টাকা ৮৭ পয়সায়। ভোক্তাদের জন্য প্রতি ডজন ডিমের খরচ দাঁড়াবে ১৪২ টাকা ৪৪ পয়সা।
নির্ধারিত এই দাম বাস্তবায়নের লক্ষ্যে বাজারে নিয়মিত অভিযান পরিচালনা করছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তবে এ অভিযানকে কেন্দ্র করে তেজগাঁওয়ের কিছু ব্যবসায়ী ডিম বিক্রি বন্ধ করে দিয়েছেন,যা বাজারে সরবরাহে ঘাটতির সৃষ্টি করেছে।
রাজধানীর বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে জানা গেছে,ফার্মের লাল ও সাদা মুরগির ডিম ১২ টাকা ৩০ পয়সা থেকে ১২ টাকা ৪০ পয়সায় বিক্রি হচ্ছে। যদিও নির্ধারিত দামের চেয়ে কিছুটা বেশি, সরবরাহ কমে যাওয়ায় বাজারে ডিমের দাম পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।
ব্যবসায়ীদের একাংশের মতে, সরকার নির্ধারিত দামে ডিম বিক্রিতে ক্ষতির আশঙ্কা থাকায় অনেক পাইকারি বিক্রেতা ডিম বিক্রি কমিয়ে দিয়েছেন বা বন্ধ করে দিয়েছেন,যার ফলে বাজারে পণ্য সরবরাহে সমস্যা দেখা দিয়েছে।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!