বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত

আইন-অপরাধ ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০১:৫৭ পিএম

১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত

অভিযোগ ওঠায় ১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের। এর আগে তাদেরকে চায়ের আমন্ত্রণ জানান প্রধান বিচারপতি। এরআগে বিভিন্ন অভিযোগ ওঠায় এ ১২ বিচারপতিকে চায়ের আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। সূত্রে জানা যায়, এই ১২ বিচারপতির বিরুদ্ধে নানা দুর্নীতি ও অনিয়মের অভিযোগ রয়েছে।এছাড়া তারা সাবেক ফ্যাসিবাদি আওয়ামী সরকারের দোসর হিসেবে কাজ করেছেন।
এদিকে আওয়ামীপন্থী বিচারকদের পদত্যাগের দাবিতে হাইকোর্ট ঘেরাওয়ের কর্মসূচি ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। সংগঠনের অন্যতম দুই সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ ও সারজিস আলম আজ বুধবার বেলা ১১টায় এ কর্মসূচি পালনের ঘোষণা দেন। ছাত্রজনতার মিছিল কমৃসুচি থেকে আওয়ামী লীগের দোসর বিচারপতিদের দুপুর ২টার মধ্যে অপসারণ করতে হবে বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। বুধবার (১৬ অক্টোবর) হাইকোর্ট ঘেরাও কর্মসূচিতে এ কথা বলেন তিনি।
সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, সারা দেশ থেকে আওয়ামী লীগের আইনজীবীদেরও অপসারণ করতে হবে। এছাড়াও ছাত্রলীগকে নিষিদ্ধ করতে হবে।আওয়ামী লীগের দোসর বিচারপতিদের অপসারণ না করা পর্যন্ত হাইকোর্ট না ছাড়ার ঘোষণাও দিয়েছেন তিনি।
এদিন বেলা সাড়ে ১১টার দিকে হাইকোর্ট মাজার গেট এসে পৌঁছান তারা। তবে আগে থেকেই হাইকোর্টের গেটসহ আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। সকাল সাড়ে ১০টা থেকেই রাজু ভাস্কর্যের সামনে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। বিভিন্ন হল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবং আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশে এসে অবস্থান নেন। এরপর তারা রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে বিক্ষোভ মিছিল নিয়ে হাইকোর্টের দিকে রওনা হন। এর আগে শিক্ষার্থীদের মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।অবস্থানরত শিক্ষার্থীরা ‘ঘেরাও ঘেরাও ঘেরাও হবে হাইকোর্ট ঘেরাও হবে’, দিয়েছি তো রক্ত আরও দেব রক্ত’, ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়,ফ্যাসিবাদের আস্তানা ভেঙে দাও গুঁড়িয়ে দাও’, ‘ফাঁসি ফাঁসি ফাঁসি চাই খুনি হাসিনার ফাঁসি চাই’  ইত্যাদি ¯েøাগান দেওয়া হয়।।
গুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আওয়ামী লীগের আমলে নিয়োগ পাওয়া দলবাজ বিচারপতি হিসেবে চিহ্নিতদের পদত্যাগ দাবি করে আসছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। এছাড়া সাধারণ আইনজীবীরাও দলবাজ বিচারপতিদের পদত্যাগ দাবি করে আসছেন। আজও তারা মিছিল বেন করেন।
 

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!