মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন ৪ কর্মসূচী

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ১২:০৯ পিএম

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন ৪ কর্মসূচী

৪ দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) সমন্বয়ক আবু বাকের মজুমদারের পাঠানো এক বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে বিষয়টি জানানো হয়।এতে বলা হয়েছে, কর্মসূচির অংশ হিসেবে বুধবার সারা দেশে যেসব স্থানে আমাদের জাতীয় বীরেরা বৈষম্যবিরোধী আন্দোলনে শহিদ হয়েছেন, সেসব পয়েন্ট অভিমুখে ‘রোডমার্চ’ কর্মসূচি পালিত হবে। রোডমার্চে সংশ্লিষ্ট স্থানে জড়ো হয়ে আমরা ‘১ মিনিট নিরবতা পালন করব এবং শহিদদের স্মরণে দোয়া ও প্রার্থনা করব’। স্থান ও সময় হিসেবে বিকাল ৩টায় টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশ নির্ধারণ করা হয়।
১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে ফ্যাসিস্ট হাসিনা এবং তার দল ও সরকার যে হত্যাযজ্ঞ চালিয়েছে, সেগুলোর দ্রæত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।
২. সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগ ও এর সহযোগী মহাজোটের শরিক দলগুলোর পরিকল্পিত হত্যা, ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণঅভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় অংশগ্রহণকারীদের দ্রæত বিচারের আওতায় আনতে হবে এবং সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নিতে হবে। 
৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাযজ্ঞকে বৈধতা দিয়েছে ও ফ্যাসিবাদী ব্যবস্থা বারংবার কায়েমের চেষ্টা করছে, তাদের দ্রæততম সময়ে অপসারণ ও নতুন সরকারে তাদের নিয়োগ বাতিল করে বিচারের আওতায় আনতে হবে।
৪.প্রশাসন ও বিচার বিভাগে যারা এতদিন বৈষম্যের শিকার হয়েছেন, তাদের জন্য দ্রæততম সময়ে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!