শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী বেলারুশ

ডেইলি খবর ডেস্ক

প্রকাশিত: মার্চ ১১, ২০২৪, ০৫:১৬ পিএম

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী বেলারুশ

প্রক্রিয়াজাত খাদ্য, কৃষি যন্ত্রপাতি, মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে বেলারুশ। নিকট ভবিষ্যতে দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের বিষয়েও আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

রবিবার (১০ মার্চ) রাজধানীর মতিঝিলে শীর্ষ বাণিজ্য সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এই আগ্রহের কথা জানান বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী এভজেনি শেস্তাকোভ।

এ সময় বাংলাদেশ ও বেলারুশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, মানবসম্পদ উন্নয়ন, দক্ষতা ও প্রযুক্তি বিনিময়সহ পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয় নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়।

বৈঠকে এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী জানান, বাংলাদেশের বিপুল মানবসম্পদ রয়েছে, তবে কৃষি জমি সীমিত। অন্যদিকে বেলারুশের প্রচুর জমি রয়েছে, অথচ জনসংখ্যা অনেক কম। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কৃষি উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণে সুফল পেতে পারে উভয় দেশ। বাংলাদেশে প্রক্রিয়াজাত কৃষিপণ্য, ওষুধ, সিরামিক, কাগজ তৈরির কাঁচামাল (পেপার পাল্প), পর্যটনসহ তরুণদের দক্ষতা উন্নয়নে বেলারুশের বিনিয়োগ আহ্বান করেন তিনি। এছাড়া, বাংলাদেশ থেকে কৃষিপণ্য ও মানবসম্পদ আমদানিতে বেলারুশের দৃষ্টি আকর্ষণ করেন মো. আমিন হেলালী।

এ সময় বাংলাদেশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য ভিসা ব্যবস্থা সহজ করতে বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা চান ব্যবসায়ী নেতারা।

বৈঠকে বাংলাদেশ ও বেলারুশের ব্যবসায়ীদের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ ও সমন্বয় আরও জোরদার করার ওপর গুরুত্ব দেন এভজেনি শেস্তাকোভ। বাংলাদেশ থেকে ফল, পাটসহ কৃষিপণ্য আমদানিতে আগ্রহের কথা জানান তিনি। সেই সঙ্গে, মেডিক্যালকর্মী তৈরিসহ তরুণদের দক্ষতা উন্নয়নে বাংলাদেশের সাথে কাজ করার বিষয়েও নিজেদের আগ্রহের কথা ব্যক্ত করেন বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় অন্যান্যের মধ্যে আরও ছিলেন এফবিসিসিআই’র পরিচালক, ব্যবসায়ী নেতা ও সরকারি কর্মকর্তা।

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!