শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

র‍্যাঙ্কিংয়ে সুখবর পেয়েছেন শান্ত-মুশফিকরা

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ০৪:২৪ পিএম

র‍্যাঙ্কিংয়ে সুখবর পেয়েছেন শান্ত-মুশফিকরা

পূর্ণ মেয়াদের অধিনায়কত্ব পেয়েই বাজিমাত করছেন নাজমুল হোসেন শান্ত। শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বাংলাদেশকে ওয়ানডে সিরিজ জেতাতে নেতৃত্ব দিয়েছেন তিনি। শুধু অধিনায়কের বাহুবন্ধনী পরেই নিজের কাজ শেষ করেননি, দলকে সামনে থেকে নেতৃত্বও দিয়েছেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ ব্যবধানে জেতাতে সিরিজ-সেরা হয়েছেন শান্ত। তিন ম্যাচের সিরিজে ১ সেঞ্চুরিতে ১৬৩ রান করে মাঠে পুরস্কার পাওয়া বাঁহাতি ব্যাটার এবার র‍্যাঙ্কিংয়েও সুখবর পেয়েছেন। ১০ ধাপ এগিয়ে ব্যাটারদের তালিকায় ৩৯ নম্বরে উঠে এসেছেন তিনি।

শুধু শান্তরই উন্নতি হয়েছে এমনটা অবশ্য নয়। সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয় এবং শরীফুল ইসলামও। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে ১৩৫ রান করা মুশফিক ৬ ধাপ এগিয়ে ২৬ নম্বরে আছেন। উইকেটরক্ষক ব্যাটারের সঙ্গে একই পজিশন ভাগাভাগি করেছেন আরেক বাংলাদেশি ব্যাটার হৃদয়। একই সিরিজে ১২১ রান করা উদীয়মান ব্যাটারের উন্নতি হয়েছে ১২ ধাপ, বাংলাদেশি ব্যাটারদের মধ্যে যা সর্বোচ্চ।

উন্নতি হয়েছে শ্রীলঙ্কান ব্যাটারদেরও। তিন ম্যাচে ১৫১ রান করে ৩ ধাপ এগিয়ে শীর্ষ দশে জায়গা করে নিয়েছে পাতুম নিশাঙ্কা। ৮ নম্বরে আছেন শ্রীলঙ্কান ওপেনার। সিরিজে ১৪৬ রান করা তাঁর সতীর্থ চরিত আসালাঙ্কা ২ ধাপ এগিয়ে ১৪ নম্বরে আছেন। অন্যদিকে ৮২৪ রেটিং পয়েন্ট নিয়ে ব্যাটারদের তালিকায় সবার শীর্ষে আছেন পাকিস্তানের ব্যাটার বাবর আজম।

বোলিংয়ে উন্নতি হয়েছে শরীফুল ইসলামের। ওয়ানডে সিরিজে ৫ উইকেট নিয়ে ১১ ধাপ এগিয়েছেন তিনি। এতে ৫৫৫ রেটিং পয়েন্টে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৪ নম্বরে আছেন বাঁহাতি পেসার। সবার শীর্ষে আছেন কেশব মহারেজ। ৭১৬ রেটিং পয়েন্টে এক নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকান স্পিনার।

অন্যদিকে চোট কাটিয়ে দুর্দান্ত প্রত্যাবর্তন করা রশিদ খানের উন্নতি হয়েছে টি-টোয়েন্টি বোলিং র‍্যাঙ্কিংয়ে। আয়ারল্যান্ডের বিপক্ষে তাঁর দুর্দান্ত পারফরম্যান্সেই ২-১ ব্যবধানে সংক্ষিপ্ত সিরিজ জিতেছে আফগানিস্তান। সিরিজে সর্বোচ্চ ৮ উইকেট নিয়ে সিরিজ-সেরা হওয়া লেগ স্পিনার শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন। চার ধাপ এগিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে বর্তমানে ৯ নম্বরে আছেন তিনি। ২ ধাপ এগিয়ে ৫৫ নম্বরে আছেন তাঁর সতীর্থ নাভিন-উল-হক।

অন্যদিকে ৭ ধাপ এগিয়ে ৩৯ নম্বরে আছেন আয়ারল্যান্ডের পেসার জশ লিটল। ২ এবং ১৫ ধাপ এগিয়ে ৫৬ ও ৭৭ নম্বরে আছেন মার্ক অ্যাডায়ার এবং বেরি ম্যাকার্থি। ৭২৬ রেটিং নিয়ে শীর্ষে আছেন ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রশিদ। ব্যাটারদের তালিকায় ৮৬১ পয়েন্টে শীর্ষে আছেন ভারতের সূর্যকুমার যাদব। আর অলরাউন্ডারে ২৪০ পয়েন্টে শীর্ষে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!