মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

পাকিস্তানের লজ্জাজনক পরাজয়ে দুর্বল ব্যাটিংকে দুষলেন সাবেক ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০২:০৭ পিএম

পাকিস্তানের লজ্জাজনক পরাজয়ে দুর্বল ব্যাটিংকে দুষলেন সাবেক ক্রিকেটাররা

পাকিস্তান ক্রিকেটের ইতিহাসে দুর্দান্ত সাফল্য থাকলেও সাম্প্রতিক সময়ের ব্যর্থতা তাদের গৌরবময় ঐতিহ্যকে ¤øান করে দিয়েছে। ২০২২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৩-০ তে হোয়াইটওয়াশের পর এবার বাংলাদেশের কাছে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারানোর পর দেশটির সাবেক ক্রিকেটাররা পাকিস্তান দলের বর্তমান অবস্থার তীব্র সমালোচনা করেছেন।
সাবেক অধিনায়ক জাভেদ মিয়াঁদাদ, ইনজামাম উল হক এবং ইউনিস খানের মতো কিংবদন্তিরা পাকিস্তানের ব্যাটিং পারফরম্যান্সকে দায়ী করেছেন এই পরাজয়ের জন্য। এটিকে পাকিস্তানের ক্রিকেটের জন্য ‘ডিজাস্টার’ বলেছেন জাভেদ মিয়াদাদ । তিনি বলেন, বাংলাদেশকে তাদের সুশৃঙ্খল পারফরম্যান্সের জন্য কৃতিত্ব দিতে হবে, কিন্তু আমাদের ব্যাটিং ভেঙে পড়া অত্যন্ত চিন্তার বিষয়।
পাকিস্তানের টেস্টের সর্বোচ্চ রানের মালিক ইউনিস খান ব্যাটারদের মানসিক দৃঢ়তার অভাবকে এই বিপর্যয়ের কারণ হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, আমাদের ব্যাটাররা অতীতে ভালো রান করেছে, কিন্তু বর্তমানে তাদের মানসিকভাবে আরও দৃঢ় হতে হবে এবং স্পষ্ট চিন্তাভাবনা করতে হবে।
সাবেক অধিনায়ক ইনজামাম উল হক এই পরাজয়কে মেনে নিতে কষ্ট পাচ্ছেন। তিনি বলেন, অতীতে ঘরের মাটিতে আমাদের সেরা সুযোগ ছিলো শক্তিশালী দলগুলোকে হারানোর। কিন্তু তা করতে হলে ব্যাটারদের রান করতে হবে। এই সংকট কাটিয়ে উঠতে তাদের মানসিক দৃঢ়তা প্রয়োজন।
এদিকে, আরেক সাবেক অধিনায়ক ইকবাল কাসিম দলের বোলিং ইউনিটের উন্নতির দিকে মনোযোগ দিতে বলেছেন। নতুন প্রজন্মের বোলারদের গড়ে তোলার পাশাপাশি দেশের মাটিতে টেস্ট জয়ের জন্য স্পিন নির্ভরতা বাড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি। কাসিমের মতে, আমাদের বর্তমানে সরফরাজ নেওয়াজ, ইমরান খান, ওয়াসিম আকরাম, ওয়াকার বা শোয়েবের মতো মানসম্পন্ন বোলার নেই। তাই আমাদের স্পিনারদের ওপর বেশি ভরসা করা উচিত।
পাকিস্তানের এই লজ্জাজনক পরাজয় তাদের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে নতুন করে ভাবতে বাধ্য করছে। সাবেক ক্রিকেটারদের এই তীব্র সমালোচনা এবং প্রস্তাবিত পরিবর্তনগুলো পাকিস্তান ক্রিকেট বোর্ডের জন্য গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!