মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা উপেক্ষা করে মঙ্গোলিয়ায় পুতিন

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ০২:৫০ পিএম

আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা উপেক্ষা করে মঙ্গোলিয়ায় পুতিন

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) জারি করা গ্রেপ্তার পরোয়ানা উপেক্ষা করে মঙ্গোলিয়া সফরে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গোলিয়া আইসিসির সদস্য দেশ হওয়ায় তিনি সেখানে গ্রেপ্তার হবেন কি না সে বিষয়ে চর্চা চলছে।
মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটরে পৌঁছান পুতিন। এ সময় তাকে গার্ড অব অনার দিয়ে স্বাগত জানানো হয়। ২০২৩ সালে আইসিসি তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পর এটাই আন্তর্জাতিক আদালতের সদস্যভুক্ত কোনো দেশে পুতিনের প্রথম সফল। খবর আনাদোলু এজেন্সির।
এর আগে, রাশিয়ার প্রেসিডেন্টের উলানবাটর সফরকে কেন্দ্র করে রাজধানীর চেঙ্গিস খান স্কয়ার বা সুখবাতার স্কয়ারে বিপুলসংখ্যক মানুষ জড়ো হয় সোমবার (২ সেপ্টেম্বর) বিকেলে। এ সময় তারা রাশিয়া ও মঙ্গোলিয়ার পতাকা নিয়ে মিছিল করেন। এ নিয়ে পাঁচ বছর পর আবারো মঙ্গোলিয়া সফরে গেলেন পুতিন। তবে বিচ্ছিন্নভাবে দুই একটা বিক্ষোভের খবরও পাওয়া গেছে।
এদিকে, মঙ্গোলিয়ার সরকার পুতিনকে গ্রেপ্তারের আহ্বানের বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে প্রেসিডেন্ট উখনাগিন খুরেলসুখের এক মুখপাত্র রবিবার জানিয়েছেন, মঙ্গোলিয়া সফরে গেলে পুতিনকে গ্রেপ্তার করতে হবে-আইসিসি চিঠি পাঠিয়ে এমন কোনো নির্দেশনা দেয়নি। 
আন্তর্জাতিক অপরাধ আদালত পুতিনকে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছে। এই অভিযোগের বিষয়ে বলা হয়েছে-২০২২ সালের ফেব্রæয়ারিতে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর দেশটি থেকে অসংখ্য শিশুকে বেআইনিভাবে রাশিয়ায় নিয়ে যাওয়ায় দায় রয়েছে পুতিনের। 
অপরদিকে, আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্যভুক্ত একটি রাষ্ট্রে গ্রেপ্তারের পরোয়া না করে পুতিন কীভাবে সফর করবেন-বিষয়টি জানতে এই আদালতের শরণাপন্ন হয়েছিল বিবিসি। এ বিষয়ে আদালতের মুখপাত্র ডক্টর ফাদি আল-আবদুল্লাহ বিবিসিকে জানান, আদালত তার সিদ্ধান্ত কার্যকর করতে মঙ্গোলিয়াসহ অন্যান্য সদস্য রাষ্ট্রের ওপর নির্ভর করে।  
ডক্টর ফাদি আল-আবদুল্লাহ বলেন, ‘অন্যান্য আইসিসি স্বাক্ষরকারী রাষ্ট্রের মতো মঙ্গোলিয়ারও সহযোগিতা করার বাধ্যবাধকতা রয়েছে। ২০২৩ সালে পুতিনকে গ্রেপ্তারে যে আদেশ জারি হয়েছিল, সেটিও এই বাধ্যবাধকতার মধ্যে রয়েছে।’

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!