রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারেন বাইডেন

বিশ্ব ডেস্ক

প্রকাশিত: জুলাই ১৮, ২০২৪, ০৪:২৫ পিএম

নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারেন বাইডেন

নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারেন বাইডেন, জানালেন নিজেই।যুক্তরাষ্ট্রের আসন্ন এই প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (১৬ জুলাই) এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন তিনি নিজেই। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানায়, জো বাইডেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কথা ‘পুনর্বিবেচনা’ করবেন, যদি তার চিকিৎসকেরা বলেন তিনি শারীরিকভাবে অসুস্থ।
গত ২৭ জুন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মুখোমুখি নির্বাচনী বিতর্কে ধরাশায়ী হয়েছেন বাইডেন। এরপর থেকে তার দল ডেমোক্রেটিক পার্টি থেকে শুরু করে একের পর এক উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তা বাইডেনকে নির্বাচন থেকে সরে আসার আহ্বান জানাচ্ছেন। তবে নির্বাচনে থাকার বিষয়ে অটল ছিলেন বাইডেন। এই প্রথম সরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেন তিনি। গত মঙ্গলবার সংবাদমাধ্যম বেটøকে দেয়া এক সাক্ষাৎকারে বাইডেন বলেন,  যদি আমার শারীরিক অবস্থার অবনতি ঘটে এবং চিকিৎসকরা বলেন— আপনার এই সমস্যা আছে, ওই সমস্যা আছেৃ.তাহলে আমি নির্বাচন থেকে সরে দাঁড়াব।
তবে ট্রাম্পকে পরাজিত করতে হলে তার পরিবর্তে ডেমোক্র্যাটদের অন্য প্রার্থীকে সমর্থন করা উচিত বলে মন্তব্য করেন তিনি। ট্রাম্প দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ভিত্তি দুর্বল হয়ে পড়বে বলেও মনে করেন তিনি।
এ সাক্ষাৎকারের মধ্য দিয়ে বাইডেন প্রথমবারের মতো নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেন। আর এই সাক্ষাৎকার দেয়ার ৪৮ ঘণ্টার মধ্যে তার প্রেস সেক্রেটারি ক্যারিন জিন পিয়েরে হোয়াইট হাউসে এক ব্রিফিংয়ে জানান, ‘বাইডেন করোনায় আক্রান্ত হয়েছেন এবং এই মুহূর্তে মৃদু উপসর্গে ভুগছেন।’
৮১ বছর বয়সি বাইডেন বার্ধক্যজনিত কারণে এমনিতেই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর চাপে রয়েছেন। এবার কোভিড আক্রান্ত হওয়ায় সেই ঝুঁকি আরও বাড়ল বলে মনে করছেন অনেকে।
করোনা শনাক্ত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্টের ব্যবহৃত উড়োজাহাজ এয়ার ফোর্স ওয়ানে করে ডেলাওয়ার অঙ্গরাজ্যের উদ্দেশ্যে রওনা দেন বাইডেন।সেখানে নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে থাকবেন তিনি। নাভাদা থেকে উড়োজাহাজে ওঠার আগে গাড়ি থেকে বাইডেন সাংবাদিকদের বলেন, ‘ভালো, আমি ভালো বোধ করছি।’
সরকারের পদত্যাগই সবকিছুর সমাধান: মিন্টুমার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে হুমকি দেয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে গ্রেফতার করা হয়েছে জেসন প্যাট্রিক অ্যালড নামে এক যুবককে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যাচেষ্টার কদিন পরই ঘটলো এ ঘটনা।
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার উপকূলে মানবিক সহায়তা প্রবেশের জন্য স্থাপন করা ভাসমান বন্দরটি বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বুধবার (১৭ জুলাই) এ ঘোষণা দেয় মার্কিন সেনাবাহিনী।যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, সংক্রমণের লক্ষণ দেখা দেয়ায় বাইডেনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। পজিটিভ হওয়ায় তার পূর্বনির্ধারিত নির্বাচনী প্রচারণা বাতিল করা হয়েছে। ট্রাম্পকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে ক্ষুব্ধ ইরান, দৃঢ়ভাবে প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইরান হত্যার ষড়যন্ত্র করেছে বলে মার্কিন গণমাধ্যমে যে প্রতিবেদন প্রকাশ হয়েছে তা ক্ষুব্ধভাবে প্রত্যাখ্যান করেছে তেহরান।
 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!