রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

বলিউডের ‘গোপন’ অতীত ফাঁস করলেন মনীষা কৈরালা

বিনোদন ডেস্ক

প্রকাশিত: জুলাই ১২, ২০২৪, ১০:১৯ এএম

বলিউডের ‘গোপন’ অতীত ফাঁস করলেন মনীষা কৈরালা

নব্বই দশকের অত্যন্ত জনপ্রিয় বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা। তিনি নেপালের ২২তম প্রধানমন্ত্রী বিশ্বেশ্বর প্রসাদ কৈরালার নাতনী। রাজনৈতিক পরিবারে জন্ম নেয়া এই অভিনেত্রী কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে গণমাধ্যমে সব সময়েই খোলা মনে কথা বলেন। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের তথ্যমতে, সম্প্রতি নব্বইয়ের দশকে বলিউডের অবস্থা নিয়ে মন্তব্য করেছেন মনীষা কৈরালা। একই সঙ্গে সে সময় অভিনেত্রীদের প্রতি ইন্ডাস্ট্রির মনোভাব কেমন ছিল, সে প্রসঙ্গেও কথা বলেছেন তিনি।
মনীষা জানান, নব্বই দশকে অভিনেত্রীরা মদ্যপান করলে, তা গোপন করে যাওয়ার নির্দেশ দেয়া হত। ‘সওদাগর’ সিনেমার সময় নরম পানীয়ের সঙ্গে ভদকা মিশিয়ে আমাকে দেওয়া হয়েছিল। বলা হয়েছিল মদ্যপান করছি, সেটা কাউকে না জানাতে। আমি নরম পানীয় খাচ্ছি, সেটাই বলতে বলা হয়েছিল। মনীষা এ বিষয়ে তার মাকে জানালে, মা সব সময় সত্যি কথা বলার পরামর্শ দেন তাকে। ১৯৯১ সালে মুক্তিপ্রাপ্ত ‘সওদাগর’ ছিল মনীষা অভিনীত প্রথম ভারতীয় চলচ্চিত্র।
মনীষা বলেন, যদি আমি কারও সঙ্গে সম্পর্কে জড়াই, তা হলে আড়াল করব কেন? কেউ আমাকে তার জন্য বিচার করতেই পারেন। কিন্তু আমি আমার নিজের শর্তে বাঁচতে চাই। তিনি আরো জানান, সেই সময় ইন্ডাস্ট্রিতে নায়কের একাধিক প্রেমিকা থাকা নিয়ে কোনও সমস্যা ছিল না। কিন্তু অভিনেত্রীদের ক্ষেত্রে বলতে হত, না, না আমায় কেউ স্পর্শ করেনি! ফলে অনেকেই মনে করতেন, অভিনেত্রীদের সঙ্গে সহজেই সম্পর্কে জড়ানো যায়। মনীষা এমনও জানান, কোনও অভিনেত্রী যদি তার ব্যক্তিগত জীবনে বেশি মন দিতেন, তা হলে অনেকেই নাকি তাকে অপেশাদার বলে মনে করতেন। মনীষার স্পষ্ট কথা, ব্যক্তিগত জীবন বা কারও সঙ্গে সম্পর্কে থাকার অর্থ এটা নয় যে, আমি কাজের প্রতি সৎ থাকব না। মনীষার বলেন, সেই সময় ইন্ডাস্ট্রিতে খুবই সঙ্কীর্ণ মনোভাবের দাপট ছিল, যার সঙ্গে আমি নিজেকে মেলাতে পারেননি।
চলচ্চিত্র জীবনে মনীষা কৈরালা তিনটি ফিল্মফেয়ার পুরস্কার, একটি স্ক্রিন পুরস্কারসহ একাধিক পুরস্কার অর্জন করেন। ২০০১ সালে নেপাল রাজ্য তাকে নেপালের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব গোর্খা দক্ষিণ বাহু’য়া ভূষিত করে। চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি কৈরালা নারীর অধিকার, নারীর প্রতি সহিংসতা দমন, মানব পাচার ও ক্যান্সার বিষয়ক সচেতনতায় কাজ করেন।

 

ডেইলি খবর টুয়েন্টিফোর

Link copied!